Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ড. ইউনূসকে চিঠি দিয়ে যা লিখলেন বারাক ওবামা

ড. ইউনূসকে চিঠি দিয়ে যা লিখলেন বারাক ওবামা

অর্থনীতিবিদ ও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে সমর্থন করে চিঠি লিখেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। চিঠিটি ১৭ আগস্ট লেখা। ইউনূসের নামে চিঠিটি পাঠানো হয়েছে।

আজ রবিবার চিঠিটি ড. মুহাম্মদ ইউনূসের ভেরিফায়েড ফেসবুক পেজে শেয়ার করা হয়েছে। চিঠির সঙ্গে পোস্টে ওবামার একটি ছবিও সংযুক্ত করা হয়েছে।

চিঠির শুরুতে ‘প্রিয় প্রফেসর ইউনূস’ সম্বোধন করে ওবামা লিখেছেন, দীর্ঘদিন ধরে লোকেদের তাদের পরিবার এবং সম্প্রদায়কে দারিদ্র্য থেকে বের করে আনার উপায় বের করার মাধ্যমে জনগণকে ক্ষমতায়নের জন্য আপনার প্রচেষ্টা দ্বারা আমি অনুপ্রাণিত হয়েছি। ২০০৯ সালে হোয়াইট হাউসে আপনার সঙ্গে দেখা করার সুযোগ পেয়ে আমি বলেছিলাম, আপনার কাজ লাখ লাখ মানুষকে তাদের নিজস্ব সম্ভাবনা কল্পনা করতে অনুপ্রাণিত করেছে।

চিঠিতে তিনি আরো উল্লেখ করেছেন, আমি আশা করি এটি আপনাকে জানার শক্তি দেবে যে, আপনি যাদের সম্ভাবনায় বিনিয়োগ করেছেন এবং আমরা যারা সবার জন্য আরো ন্যায়সঙ্গত অর্থনৈতিক ভবিষ্যতের বিষয়ে চিন্তা করি, তারা আপনার সম্পর্কে ভাবছেন। আমি আশা করি, আপনার গুরুত্বপূর্ণ কাজ করার স্বাধীনতা অব্যাহত থাকবে।

ডক্টর ইউনূস গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা, যেটি তিনি ১৯৮৩ সালে প্রতিষ্ঠা করেছিলেন। গ্রামীণ ব্যাংক হল একটি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান যা দরিদ্র ব্যক্তি ও সম্প্রদায়, বিশেষ করে মহিলাদের, যাদের অভাব রয়েছে তাদের জন্য স্বল্প ঋণ, যেটাকে মাইক্রোলোন বা ক্ষুদ্রঋণ হিসাবে উল্লেখ করা হয়। এটা এখন ঐতিহ্যগত ব্যাংকিং সেবা হিসেবে বিবেচিত হয়। এই ঋণগুলি ব্যক্তিদের ছোট ব্যবসা শুরু বা প্রসারিত করতে এবং তাদের অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে সহায়তা করার উদ্দেশ্যে করা হয়েছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

One comment

  1. সুদে সয়লাব বাংলাদেশ, একটি পরিবার দেখাতে পারবেন কি,ক্ষুদ্রঋণ নিয়ে ব্যবসায় সফলতা পেয়েছে??
    না পায়নি, বরং আজকে ঋন নিয়ে আগামী সপ্তাহে পরিশোধের টেনশানে হতাশাগ্রস্ত হয়ে পড়ে পরিবারসহ।
    এককথায় বাংলাদেশের ঘরে ঘরে অশান্তির মুলে হচ্ছে শান্তির কারিগর ডঃ ইউনুস সাহেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *