Friday , September 20 2024
Breaking News
Home / Entertainment / ডিপজল, সেলিম খানকে কেন্দ্র করে আবারও প্রযোজক সমিতির নির্বাচন বন্ধেরও শঙ্কা

ডিপজল, সেলিম খানকে কেন্দ্র করে আবারও প্রযোজক সমিতির নির্বাচন বন্ধেরও শঙ্কা

নানা জটিলতায় বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির নির্বাচন দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি গত বছরের মার্চ থেকে নেতৃত্বহীন রয়েছে। প্রশাসক কর্তৃক সংগঠন পরিচালনার পর ২০ মে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। তবে জটিলতার কারণে নির্বাচন স্থগিত করা হয়। জটিলতা দূর করে প্রযোজকের হাতে দায়িত্ব তুলে দিতে আবারও নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন প্রশাসক।

চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতি দীর্ঘদিন ধরে মানবহীন চলচ্চিত্রের মাতৃ সংগঠন। গত ২১ মে সংগঠনটির নির্বাচন হওয়ার কথা থাকলেও তা বাতিল করা হয়। বুধবার (২২ জুন) নির্বাচন বোর্ড ২০২২-২৪ মেয়াদের সংশোধিত নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। আগামী ২০ আগস্ট নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে আদালতের রায়ে ভোটার তালিকা সংশোধনের কারণে অনেকের প্রার্থিতা ও ভোট বাতিল হয়েছে। তাদের কেউ কেউ আদালতে যেতে পারেন। ফলে নির্ধারিত তারিখে নির্বাচন নিয়ে শঙ্কা রয়েছে। এবারের নির্বাচনে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মনোয়ার হোসেন ডিপজল। যে প্যানেল থেকে তাকে বাছাই করা হবে, সেই প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করার কথা রয়েছে সুপরিচিত প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খানের।

তবে ভোটার তালিকা সংশোধনের কারণে ভোটার তালিকা থেকে প্রার্থী, সমর্থক ও সমর্থকদের নাম বাদ দেওয়ায় সাধারণ সদস্য পদপ্রার্থীদের মধ্য থেকে ১৫ জন এবং সহযোগী সদস্য পদপ্রার্থীদের মধ্যে চারজন প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হয়েছে। জানা গেছে, সংশোধনী ভোটার তালিকায় বাতিল হওয়া সাধারণ সদস্যদের ৫১টি ভোটের মধ্যে প্রযোজক সেলিম খানের প্যানেলের মাত্র ৪৫টি ভোট বাতিল হয়েছে। সংশোধনী অনুযায়ী, সাধারণ ভোটার ১০৮ জন এবং সহযোগী ভোটার ৬৮ জন। এদিকে সালিসী ট্রাইব্যুনালের তথ্য অনুযায়ী, এফবিসিসিআইয়ের রায় ও সংশোধিত ভোটার তালিকায় পূর্বে বাতিল হওয়া সভাপতি ও সাধারণ সম্পাদক পদের প্রার্থী খোরশেদ আলম ও শামসুল আলম তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। রাষ্ট্রপতি প্রার্থী খোরশেদ আলম বলেন, আদালতের রায় মেনে নির্বাচন কমিশন তফসিল তৈরি করেছে। আমরা চাই সংশোধিত তফসিল ২০ আগস্ট সুষ্ঠু ভোট হোক। নির্বাচিত হলে নতুন নেতৃত্ব আসবে, সমিতি হবে গতিশীল। এটা সিনেমার জন্য ভালো হবে। আরেক প্যানেলের সভাপতি প্রার্থী সেলিম খানের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ভোটার তালিকা সংশোধনীতে একটি নির্দিষ্ট প্রযোজনা প্রতিষ্ঠানের অনেক ভোট বাতিল করা হয়েছে। তারা উচ্চ আদালতে যেতে পারেন। মামলা হতে পারে। সেই ভয় দূর করা যায় না।

উল্লেখ্য, নির্বচনী নতুন তফসিল অনুযায়ী আগামী ২০ আগস্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটকেন্দ্র এফডিসির জহির রায়হান মিলনায়তন। নির্বাচনী বোর্ডের চেয়ারম্যান বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. আবুল কালাম আজাদ। সদস্য হিসেবে রয়েছেন মন্ত্রণালয়ের আরও দুই উপসচিব মোহাম্মদ ইলিয়াছ মিয়া ও মো. আমিনুল ইসলাম। ৩ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত নির্বাচনী মনোনয়ন ফরম কেনা যাবে। জমা দেওয়ার সময়সীমা ১৮ জুলাই।

 

 

 

About Syful Islam

Check Also

অবশেষে তারেক রহমানের সঙ্গে মৌসুমীর সেই আলোচিত ছবি নিয়ে মুখ খুললেন ওমর সানী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *