Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ডাচ-বাংলা ব্যাংক থেকে গ্রাহকের ১২ লাখ টাকা উধাও

ডাচ-বাংলা ব্যাংক থেকে গ্রাহকের ১২ লাখ টাকা উধাও

ফোন হারানোর খবর দিতে গিয়ে ব্যাঙ্ক গ্রাহক জানতে পারলেন তার অ্যাকাউন্ট থেকে ৪ দিন আগে ১২ লাখ টাকা উধাও! কুমিল্লায় ডাচ-বাংলা ব্যাংকের এক গ্রাহকের অ্যাকাউন্ট থেকে কুমিল্লা ও ঢাকাসহ সিটি ব্যাংকের বিভিন্ন শাখার চারটি পৃথক অ্যাকাউন্ট নম্বরে এই ১২ লাখ টাকা স্থানান্তরের অভিযোগ পাওয়া গেছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে ডাচ্-বাংলা ব্যাংক কুমিল্লা শাখার এক গ্রাহক, কুমিল্লা পল্লীবিদ্যুৎ সমিতি-২-এ কর্মরত লাইনম্যান সদর দক্ষিণ মডেল থানায় অভিযোগ করেন নাজমুল হক। সে ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার ভৈরবা গ্রামের রেজাউল করিমের ছেলে।

অভিযোগের সূত্রে জানা গেছে, কুমিল্লা পল্লীবিদ্যুৎ সমিতি-২-এ কর্মরত লাইনম্যান মো. নাজমুল হক ব্যক্তিগত প্রয়োজনে তার প্রভিডেন্ট ফান্ড থেকে ১৫ লাখ টাকা লোন করেন। কুমিল্লা পল্লীবিদ্যুৎ সমিতি-২-এর অগ্রণী ব্যাংকের কুমিল্লা নগরীর পদুয়ার বাজার শাখার হিসাব থেকে গত ২ জানুয়ারি নাজমুল হকের নামে ১৫ লাখ টাকার চেক প্রদান করা হয়। উক্ত চেকের মাধ্যমে নাজমুল হক তার নামীয় ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের হিসাবে (নং- ১৪১১০৩০১২৩২৬৬) লোনের ১৫ লাখ টাকা জমা করেন। এরই মধ্যে গত ৬ জানুয়ারি তার ব্যক্তিগত মোবাইল ফোন (নং- ০১৭১৬৯৫৪০৮৮) হারিয়ে যায়। এতে তিনি উক্ত মোবাইল ফোনে ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং নেক্সাস-পে অ্যাপসটি বন্ধ করতে ওই ব্যাংকের কাস্টমার কেয়ার ১৬২১৬ নম্বরে ফোন করলে জানতে পারেন তার নামীয় ব্যাংকের হিসাব নম্বর হতে সিটি ব্যাংক লিমিটেডের কয়েকটি হিসাব নম্বরে টাকা ট্রান্সফার হয়েছে।

কাস্টমার কেয়ার তাকে ডাচ-বাংলা ব্যাংকের কর্পোরেট শাখায় যোগাযোগ করার পরামর্শ দেয়। তিনি ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড তার নামে ব্যাংক হিসাবের বিবরণী সংগ্রহ করেন। তিনি দেখেন, তার নামে ১৪১১০৩০১২৩২৬৬ নম্বর অ্যাকাউন্ট থেকে ২ জানুয়ারি থেকে ৬ জানুয়ারির মধ্যে সিটি ব্যাংকের বিভিন্ন শাখার ৪টি অ্যাকাউন্ট নম্বরে ১২ লাখ ৪৮ হাজার ১২২ টাকা স্থানান্তর করা হয়েছে।

অভিযোগে আরও উল্লেখ করা হয়, ডাচ-বাংলা ব্যাংকে তার নামীয় উক্ত হিসাব হতে সিটি ব্যাংকের ঢাকার নিকুঞ্জ খিলক্ষেত শাখার জাহিদুল হক রনি নামে এক গ্রাহকের ২৩০৩৮৭৬২০৪০০১ হিসাব নম্বরে ৫ লাখ টাকা, একই ব্যাংকের কুমিল্লা শাখার ইমতিয়াজ আহাম্মদ নামের গ্রাহকের ২৩০৪০২৭৫৬৪০০১ হিসাব নম্বরে ৩ লাখ ৪৮ হাজার ১২২ টাকা, ঢাকাস্থ সিটি ব্যাংকের যাত্রাবাড়ি শাখার সফিকুল ইসলাম নামে এক গ্রাহকের ২৩০৩৯৮৮৫২১০০১ হিসাব নম্বরে ৩ লাখ টাকা এবং রংপুর শাখা সিটি ব্যাংকের মেহেরুন অ্যাগ্রো নামের গ্রাহকের ১৫০৩৬৩৫৮১৩০০১ হিসাব নম্বরে এক লাখ টাকা প্রতারণার মাধ্যমে ট্রান্সফার করে নেওয়া হয়েছে।

ব্যাংকের গ্রাহক নাজমুল হক সাংবাদিকদের জানান, তিনি তার কর্মস্থল পল্লী বিদ্যুৎ সমিতির ভবিষ্য তহবিল থেকে ১৫ লাখ টাকা ঋণ নিয়েছিলেন। কিন্তু নিজের অজান্তেই ব্যাংক থেকে টাকা স্থানান্তর ও আত্মসাৎ করায় তিনি হতবাক। তিনি বলেন, আমি নিম্নবিত্ত পরিবারের সন্তান। এই টাকা না পেলে আমাকে রাস্তায় বসে যেতে হবে। বৃহস্পতিবার দুপুরে সদর দক্ষিণ মডেল থানায় এ অভিযোগ করেন তিনি।

ডাচ্-বাংলা ব্যাংক কুমিল্লা শাখার উপ-ব্যবস্থাপক মো. সোলায়মান বলেন, “আমাদের ব্যাংক থেকে গ্রাহকের মাধ্যমে অন্য ব্যাংকে টাকা স্থানান্তরের অভিযোগের বিষয়ে আমি জানতে পেরেছি। আমি বিষয়টি তদন্ত করে দেখব।”

সদর দক্ষিণ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন বলেন, অভিযোগ পেয়েছি, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *