Friday , September 20 2024
Breaking News
Home / Politics / ডাকসুর সেই আখতারের নেতৃত্বে আসছে নতুন সংগঠন

ডাকসুর সেই আখতারের নেতৃত্বে আসছে নতুন সংগঠন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেনের নেতৃত্বে আসছে নতুন ছাত্র সংগঠন। আখতার হোসেন সোমবার (২ অক্টোবর) দুপুর ১২টায় বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, তিনি বাংলাদেশে একটি স্বাধীন জাতীয় ছাত্র রাজনীতির উত্থান দেখতে চান।

আখতার হোসেন ও সংশ্লিষ্ট আয়োজকরা বুধবার (৪ অক্টোবর) দুপুরে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন ডেকে বিষয়টি গণমাধ্যমকে জানান।

আখতার হোসেন ও নাহিদ ইসলামের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের ডাকসু নির্বাচনের উত্তাপ অব্যাহত থাকায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাজনৈতিক শূন্যতা তৈরি হয়েছে। আমরা আশা করেছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের ধারাবাহিকতা বজায় থাকবে এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ চালু হবে এবং ছাত্র নেতৃত্ব গঠিত হবে। কিন্তু আমরা লক্ষ্য করেছি যে ক্যাম্পাসে রাজনৈতিক স্থান সংকীর্ণ হয়ে গেছে। তৎকালীন ছাত্র রাজনীতি ইস্যুভিত্তিক কর্মসূচি ও প্রতিক্রিয়া ছাড়া ছাত্রদের জন্য কোনো সম্মিলিত দৃষ্টিভঙ্গি তৈরি করতে পারেনি। ছাত্র রাজনীতির স্বাধীন ও স্বতন্ত্র ধারা গড়ে না উঠায় সাধারণ ছাত্ররাও রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

আয়োজকরা জানান, ছাত্র রাজনীতি পর্যালোচনা ও নতুন ছাত্র রাজনীতি গড়ে তোলার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং জনমনে স্বতঃস্ফূর্তভাবে বিভিন্ন আড্ডা, সেমিনার ও প্লাটফর্ম তৈরি করা হয়েছে। কিছু শিক্ষার্থী তাদের চিন্তাভাবনা বিকাশের জন্য এই উদ্যোগ নিয়েছে। এ ছাড়া সক্রিয় বিভিন্ন সংগঠনের প্রতি শিক্ষার্থীদের অবিশ্বাস তৈরি হয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা শিক্ষার্থীদের রাজনৈতিক বিকাশের জন্য একটি নতুন প্লাটফর্মের প্রয়োজনীয়তা অনুভব করছি। সে লক্ষ্যে আমরা গত কয়েক মাস ধরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের রাজনৈতিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিকভাবে সক্রিয় শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা ও মতবিনিময়ের মাধ্যমে একটি নতুন ছাত্র সংগঠন গঠনের সিদ্ধান্ত নিয়েছি।

শিক্ষা ব্যবস্থার পুনর্গঠন, ছাত্রকল্যাণ, রাজনৈতিক সুযোগ সৃষ্টি ও নেতৃত্বের লক্ষ্য নিয়ে বুধবার (৪ অক্টোবর) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্র সংগঠন ঘোষণা ও আত্মপ্রকাশ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

About Zahid Hasan

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *