Friday , September 20 2024
Breaking News
Home / International / জেলখানায় বন্দিদের সঙ্গে সম্পর্ক, যে পরিণতি ১৮ নারীর

জেলখানায় বন্দিদের সঙ্গে সম্পর্ক, যে পরিণতি ১৮ নারীর

এইচএমপি বারউইন পুরুষদের জন্য ব্রিটেনের বৃহত্তম কারাগার। কারাগারটি নর্থ ওয়েলসের রেক্সহামের একটি শিল্প এস্টেটে অবস্থিত। কিন্তু যৌনতা এই জেলকে উল্টো করে দিয়েছে।

১৮ জন মহিলা কর্মীকে বন্দীদের সাথে যৌন সম্পর্কের জন্য তাদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। আর এ কারণে কর্মী সংকটে ভুগছে কারাগারটি।

খবরে বলা হয়েছে, ওই ১৮ নারী কর্মীকে চাকরিচ্যুত বা পদত্যাগ করা হয়েছে। কারণ, দায়িত্ব পালনের পাশাপাশি তারা বন্দীদের সঙ্গে শারীরিক সম্পর্ক বা প্রেমের সম্পর্ক গড়ে তুলেছে।

একটি নতুন স্বাধীন মনিটরিং বোর্ডের প্রতিবেদনে কারাগারে কর্মীদের অসদাচরণকে অস্থিতিশীলতার একটি প্রধান উৎস হিসেবে তুলে ধরা হয়েছে। এ কারাগারে মাঝারি ঝুঁকিপূর্ণ ‘বি’ ও ‘সি’ ক্যাটাগরির অন্তত ২ হাজার ১০০ বন্দি রয়েছে।

২০১৭ সালের পর বন্দীদের সঙ্গে অনৈতিক সম্পর্কের ১৮ টি ঘটনা প্রকাশ্যে এসেছে।

তাদের মধ্যে তিনজন নারী রক্ষী রয়েছেন। তারা হলেন জেনিফার গাভান (২৭), আয়েশিয়া গান (২৭) এবং এমিলি ওয়াটসন (২৬)। কয়েদিদের সঙ্গে প্রেমের সম্পর্কের অভিযোগে তাদের সবাইকে গত বছর কারাগারে পাঠানো হয়েছিল।

এর মধ্যে, এমিলি ওয়াটসন তার বন্দী প্রেমিকের সাথে সেলের ভিতরে তিনবার দেখা করেছিলেন। প্রথম সাক্ষাতেই তাদের মধ্যে শারীরিক সম্পর্ক হয়। আরও দুটি অনুষ্ঠানে তাদের মধ্যে শারীরিক সম্পর্ক হয়।

অন্যদিকে আয়েশা গান তার প্রেমিক খুররম রাজাকের সঙ্গে ফোনে কথা বলেছেন অন্তত ১২০০ বার। এর মধ্যে কিছু কল ছিল রোগারগায় ভিডিও কল। সে তার অন্তর্বাসের ভিতরে প্রেমিক রাজাকের জন্য অন্তর্বাস বহন করত। উচ্ছৃঙ্খল আচরণের জন্য ওয়াটসন এবং আয়েশা গুনকে ২০১৯ সালে এক বছরের জন্য জেল দেওয়া হয়েছিল।

২০২০ সালের এপ্রিলে, জেনিফার গ্যাভান বন্দী অ্যালেক্স কক্সনের সাথে ডেটিং শুরু করেছিলেন। এক পর্যায়ে তিনি কক্সনকে ফোন দেন। এতে তার যৌনতা সম্পর্কে একটি প্রকাশক ভিডিও রয়েছে। গাভান গত বছরের ডিসেম্বরে অভিযোগের জন্য দোষ স্বীকার করেন। ফলে আট মাসের জেল হয় তাকে।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *