Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / জুলাই মাস থেকে সেতুর নির্ধারিত টোল নিয়ে নতুন সুখবর দিলেন সড়ক ও জনপদ বিভাগ

জুলাই মাস থেকে সেতুর নির্ধারিত টোল নিয়ে নতুন সুখবর দিলেন সড়ক ও জনপদ বিভাগ

পহেলা জুলাই থেকে পোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ সেতুতে টোল দিতে হবে না। টোল নেওয়া হবে শুধুমাত্র মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের জন্য। ৫৫ কিলোমিটার সড়কে ট্রাকের জন্য ৫০০ টাকা, প্রাইভেটকারের জন্য ১৩৭ টাকা এবং বাসের জন্য ৪৯৫ টাকা ভাড়া নিবে সড়ক বিভাগ। পদ্মা সেতুতে একটি মোটরসাইকেলের জন্য সর্বনিম্ন টোল ১০০ টাকা। প্রাইভেট কার ৭৫০, পিক আপ ১২০০ এবং মাইক্রোবাস ১৩০০। ছোট বাসের জন্য ১৪০০ এবং বড় বাসের জন্য ২৪০০। এছাড়া ছোট ট্রাকের জন্য ১৬০০ টাকা এবং মাঝারি ট্রাকের জন্য ২৮০০ টাকাসহ ১৩ ধরনের যানবাহনের জন্য টোল নির্ধারণ করেছে সরকার।

আগামী ১ জুলাই থেকে রাজধানীর পোস্তগোলা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহনের ওপর টোল নেওয়া হবে না বলে হাইকোর্টকে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। বুধবার (২৯ জুন) ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মইনুল হাসান গণমাধ্যমকে এ তথ্য জানান। তিনি বলেন, টেন্ডারের মেয়াদ শেষ হলেও পোস্তগোলা সেতু থেকে টোল আদায় করা হচ্ছে। এ কারণে টোল আদায় বন্ধে রাষ্ট্রপক্ষ থেকে হাইকোর্টে আবেদন করা হয়। কাজী মইনুল হাসান বলেন, বৃহস্পতিবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চে হলফনামা আকারে প্রতিবেদন জমা দেওয়া হবে। ১ জুলাই থেকে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল ধার্য করা হবে। তাই পোস্তগোলা সেতুতে আলাদাভাবে টোল নেওয়া হবে না। শুধু এক্সপ্রেস হাইওয়ের জন্য টোল দিতে হবে। রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

উল্লেখ্য, যদি বিজ্ঞপ্তি জারি করা না হয় তবে ২০২১শের প্রস্তাবিত টোল অনুযায়ী নেওয়া হবে। প্রতি কিলোমিটারে একটি ট্রাকের জন্য ১০ টাকা, একটি প্রাইভেট কারের জন্য ২.৫ টাকা এবং একটি বাসের জন্য 9 টাকা খরচ হবে৷ সে হিসেবে ফরিদপুরের যাত্রাবাড়ী থেকে ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার সড়কে টোল দিতে হয় এই টাকা। একটি ট্রাকের জন্য৫০০ টাকা তবে এই মহাসড়কে টোল আদায় শুরু হলে পোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ সেতুতে যে টোল আদায় হতো তা আর দিতে হবে না।

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *