Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / জানা গেল উদ্বোধনের দিন কত টাকা আয় হলো পদ্মা সেতু থেকে

জানা গেল উদ্বোধনের দিন কত টাকা আয় হলো পদ্মা সেতু থেকে

পদ্মা সেতুর বাস্তবায়ন সমগ্র বিশ্বে একটি ইতিহাস গড়লো। পদ্মা সেতু বাস্তবায়নের জন্য বিশ্ব ব্যাংক অর্থায়ন থেকে পিছিয়ে যাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করার মাধ্যমে শেষ পর্যন্ত বাস্তবে রূপ নিলো পদ্মা সেতু। পদ্মা সেতু বাংলাদেশের সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে পরিপূর্ণ রূপ পেল। কিন্তু এটা অনেকের নিকট প্রশ্ন- পদ্মা সেতু দিয়ে প্রতিদিন কত আয় হবে বা উদ্বোধনের প্রথম দিনেই কত টাকা আয় করতে পেরেছে? এই প্রশ্নের উত্তর অনেকের নিকট একটি কৌতুহল।

বাংলাদেশের গর্ব ও আত্মমর্যাদার প্রতীক বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে উন্মুক্ত হলো আয়ের খাতা।

স্বপ্নের পদ্মা সেতুতে প্রথম টোল দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকাল ১১টা ৫২ মিনিটে পদ্মা সেতুর মুন্সীগঞ্জের মাওয়া পয়েন্টে টোল পরিশোধ করেন তিনি।

উদ্বোধনের ঘোষণা দিয়ে সেতু পার হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এর জন্য তিনি নিজেই নিজের গাড়ির টোল পরিশোধ করেছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে টোল দিতে হয়েছে ৭৫০ টাকা।

তবে, তিনি তার সমস্ত যানবাহনের টোলও পরিশোধ করেছেন। তাকে দিতে হয়েছে ১৮ হাজার ৪০০ টাকা বেশি।

পদ্মা সেতুর টোল আদায়কারী তানিয়া আফরিন বলেন, প্রধানমন্ত্রী প্রথমে তার গাড়ির টোল পরিশোধ করেছেন। বহরের বাকি টাকাও তিনি পরিশোধ করেছেন।

এর আগে শনিবার মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুধী-সমাবেশে দেশ-বিদেশের হাজার হাজার আমন্ত্রিত অতিথি অংশ নেন।

তিনি পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে স্মারক ডাকটিকিট, স্যুভেনির শিট, উদ্বোধনী খাম ও সিলমোহর প্রকাশ করেন। এরপর প্রধানমন্ত্রী টোল প্লাজায় গিয়ে টোল দিয়ে পদ্মা সেতুতে ওঠেন।

শরীয়তপুরে জাজিরা পর্বের অনুষ্ঠান শেষে মাদারীপুরের শিবচর উপজেলার কাঁঠালবাড়ি যান প্রধানমন্ত্রী। সেখানে তিনি আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দেবেন। এই জনসভায় ১০ লাখ লোক জমায়েতের ঘোষণা দেয় আওয়ামী লীগ। জনসভা শেষে তিনি জাজিরা পাশের সার্ভিস এরিয়া-২-এ যাবেন। সেখান থেকে হেলিকপ্টারে ঢাকায় ফিরবেন তিনি।

ধারণা করা হচ্ছে পদ্মা সেতুর যে ব্যয় হয়েছে সেটা উঠতে আগামী ৩৫ বছর সময় লাগবে। এই সময়ের মাঝে পদ্মা সেতু প্রকল্পের ব্যয় সামঞ্জস্যতা পাবে এবং এর পরবর্তীতে যে টোল আদায় হবে সেটা লাভের খাতায় যাবে। ইতিমধ্যে সরকার পদ্মা সেতুতে বিভিন্ন যানবাহনের টোলের পরিমাণ নির্ধারণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বপ্রথম তার নিজের গাড়ি এবং তার বহরের টোল পরিশোধ করলেন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *