Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / জানাগেল ৪১ দিনে কত টাকা টোল আদায় হলো পদ্মা সেতুতে

জানাগেল ৪১ দিনে কত টাকা টোল আদায় হলো পদ্মা সেতুতে

সম্প্রতি নানা আয়োজনের মাধ্যমে পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নানা বাধা বিপত্তির পরও প্রধানমন্ত্রীর সাহসি উদ্বোগে নিজেস্ব অর্থায়নে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন সম্ভব হয়। পদ্মা সেতুর তৈরী মাধ্যমে দক্ষিন বঙ্গের মানুষের ভাগ্য পরিবর্তনের কথা আশা ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। পদ্মা সেতুর মাধ্যমে ব্যবসায়-বাণিজ্যের নতুন এক দিগন্তের উন্মোচন হয়েছে দেশের। উদ্বোধনের পরে দিন থেকে সেতু যান চলাচলের জন্য ছেড়ে দেওয়া হয়। সেতুর টোলের আদায় সম্পর্কে এবার যা জানাগেল।

পদ্মা সেতু উদ্বোধনের ৪১ দিনে ১০০ কোটির বেশি টোল আদায় হয়েছে। এ সময় উভয় প্রান্তের (মাওয়া ও জাজিরা) টোল প্লাজা দিয়ে প্রায় আট লাখ যানবাহন চলাচল করেছে।
রোববার (৭ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের বলেন, গত ৪১ দিনে প্রতিদিন গড়ে প্রায় ২০ হাজার যানবাহন পদ্মা সেতু অতিক্রম করেছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, গত শুক্রবার (৫ আগস্ট) পর্যন্ত পদ্মা সেতুতে মোট টোল আদায় হয়েছে ৯৯ কোটি ৭ লাখ ৮৩ হাজার ৪০০ টাকা এবং পারাপার হয়েছে ৭ লাখ ৪৫ হাজার ৩৪৯টি যানবাহন।

পদ্মা সেতুর মাওয়া প্রান্তের দায়িত্বে থাকা নির্বাহী প্রকোশলী জানান, শনিবার পর্যন্ত দুটি টোল প্লাজা থেকে মোট ১০১ কোটি ৯ লাখ ১৪ হাজার ৪০০ টাকা টোল আদায় হয়েছে। এ সময় ৭ লাখ ৯৭ হাজার ৮১৫টি যানবাহন পারাপার হয়েছে।

প্রসঙ্গত, গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন। উদ্বোধনের দিন যানবাহন চলাচল বন্ধ ছিল। পরের দিন ২৬ জুলাই সকাল ৬টা থেকে যান চলাচল শুরু হয়। পদ্মা সেতু উদ্বোধনের প্রথম দিনেই ৫১ হাজার ৩১৬টি যানবাহন চলাচল করে। এসব যানবাহন থেকে আদায় হয়েছে ২ কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *