Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / জরিপে উঠে এলো যানজটের কারণে দেশের মোট ক্ষতির পরিমান

জরিপে উঠে এলো যানজটের কারণে দেশের মোট ক্ষতির পরিমান

যানজটে বাংলাদেশের সড়কে প্রধান সমস্যা। বিশেষ করে রাজধানী ঢাকায় এই যানজটের কবলে পড়ে দেশের অসংখ্য মানুষ নানা ধরনের ক্ষতির কবলে পড়ছে। এমনকি এই যানজটের কারনে প্রতি বছর সরকারের কোটি কোটি টাকা লোকসান হচ্ছে। সম্প্রতি এক গবেষনায় উঠে এসেছে এই যানজটে প্রতিবছর দেশের কী পরিমান অর্থনৈতিক ক্ষতি হয়ে থাকে।

রাজধানী ঢাকায় যানজটের কারণে বছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপির ২ দশমিক ৫ শতাংশ সরাসরি ক্ষতি হচ্ছে। বৃহস্পতিবার বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক গবেষণা সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।গবেষণা সম্মেলনে বলা হয়, যানজটের কারণে জিডিপির ক্ষতি ছাড়াও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মাথাপিছু আয়ের ক্ষতি হচ্ছে ৫ দশমিক ৮ শতাংশ। আর ঢাকার ওভারগ্রোথের কারণে ক্ষতি হয় জিডিপির ৬ শতাংশ। পলিসি রিসার্চ ইনিসটিটিউটের (পিআরআই) পরিচালক আহমেদ আহসান রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সম্মেলনের দ্বিতীয় দিনে ‘ঢাকাজ ওভারগ্রোথ অ্যান্ড ইটস কস্ট’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেন।

আহমেদ আহসান বলেন, বাংলাদেশের প্রধান শহরগুলোতে বাস করেন ৩১ দশমিক ৯ শতাংশ মানুষ। এর মধ্যে ঢাকায় বাস করে ১১ দশমিক ২ শতাংশ মানুষ। ‘বাংলাদেশের উন্নয়নের অধিকাংশই ঢাকাকেন্দ্রিক। অন্যান্য শহরগুলোতে উন্নয়নের ঘাটতি রয়েছে। এ ছাড়া বিদ্যুৎ ব্যবহারেও অন্যান্য শহরগুলো পিছিয়ে আছে। বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অনেক। কিন্তু উৎপাদন হয় কম’, যোগ করেন আহমেদ আহসান। বিআইডিএস মহাপরিচালক ড. বিনায়ক সেনের সভাপতিত্বে দ্বিতীয় দিনে প্রায় ১৫টির মতো গবেষণাপত্র উপস্থাপন করা হয়।

বাংলাদেশের বর্তমান সরকার সড়কের যানজট নিরসনে নানা ধরনের পদক্ষেপ গ্রহন করেছে। এমনকি রাস্তার লেন বৃদ্ধি করেছে ওভার ব্রীজ তৈরি করেছে। এছাড়াও সাধারন যাত্রীদের চলাচলে আলাদা লেন তৈরি করে দিয়েছে সড়কের যানজট। সড়কে যানজট নিরসন হলে দেশ ও দেশের অর্থনীতির উন্নয়ন সম্ভব।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *