Friday , September 20 2024
Breaking News
Home / International / জমজমের পানি নিয়ে নতুন নির্দেশনা জারি করল সৌদি আরব

জমজমের পানি নিয়ে নতুন নির্দেশনা জারি করল সৌদি আরব

সৌদি আরবের দুটি পবিত্র স্থানে জমজমের পানি পানের জন্য কিছু নির্দেশনা জারি করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে জমজমের পানি পানের নতুন নির্দেশিকা জারি করা হয়েছে।

জমজমের পানি পান করার সময় ধাক্কাধাক্কি এড়ানোর পরামর্শের পাশাপাশি, নির্দেশিকা অন্যদের সাহায্য করার পরামর্শ দেয়। এ ছাড়া পানি পান করার সময় বয়স্কদের প্রাধান্য দিতে বলা হয়েছে।

এ ছাড়া জমজমের পানি পান করার পর ওয়ান-টাইম কাপ (ওয়ান-টাইম কাপ) নির্দিষ্ট স্থানে ফেলে দিতে হবে। আর পান করার সময় সাবধানে করতে হবে যাতে মেঝেতে পানি না পড়ে। কারণ মেঝেতে পানি পড়লে পরিবেশ খুব দ্রুত নোংরা হয়ে যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, জমজমের জীবাণুমুক্ত পানি মূলত ইসলামের দুই পবিত্র স্থান—মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববিতে বিতরণ করা হয়।

নতুন ওমরাহ মৌসুমকে সামনে রেখে এসব নির্দেশনা জারি করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ধর্মপ্রাণ মুসলমানদের কাছে জমজমের পানি বিশেষ গুরুত্ব বহন করে। অন্য দেশ থেকে যারা ওমরাহ ও হজ করতে সৌদি আরবে যান, তারা দেশে ফেরার সময় প্রায়ই জমজমের পানি কিনে থাকেন। তারা সাধারণত এই জল তাদের আত্মীয় এবং বন্ধুদের উপহার দেয়।

অনেকেই বিশ্বাস করেন যে জমজমের পানির বিশেষ গুণ রয়েছে। এই পানি পান করা অনেক সময় বড় রোগের বিরুদ্ধে কার্যকর হতে পারে।

বর্তমানে ওমরাহ ও হজযাত্রীরা নুসুক অ্যাপের মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ জমজমের পানি বুক করতে পারবেন। সম্প্রতি সৌদি আরবের ওমরাহ ও হজ মন্ত্রণালয় বাংলাদেশীদের জন্যও নুসুক অ্যাপ খুলেছে।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *