Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / চুড়ান্ত হলো দ্বিতীয় পদ্মা সেতুর প্রজেক্ট, কোন কোন জেলা জুড়ে ও কতো টাকা ব্যায় হবে এই সেতুতে জানালেন কাদের

চুড়ান্ত হলো দ্বিতীয় পদ্মা সেতুর প্রজেক্ট, কোন কোন জেলা জুড়ে ও কতো টাকা ব্যায় হবে এই সেতুতে জানালেন কাদের

দৌলতদিয়া-পাটুরিয়া দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরবর্তীতে নির্দেশনা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। সোমবার সংসদে মন্ত্রীদের প্রশ্নোত্তর পর্বে তিনি এ মন্তব্য করেন।

সাংসদ সৈয়দ আবু হোসেন বাবলার এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে পদ্মা সেতু প্রকল্পকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। সরকার আনুমানিক ৩০,১৯৩ টাকা ব্যয়ে ৯ দশমিক ৬৩ কিলোমিটার দীর্ঘ সেতু নির্মাণের কাজ শুরু করেছে। নিজস্ব তহবিল দিয়ে কোটি কোটি টাকা। মূল সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে। আগামী ২৫ জুন স্বপ্নের এই সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
এমপি লুৎফুন নেছা খানের এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, পেশাদার ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নের জন্য চলতি বছরের ৩০ জানুয়ারি থেকে আবেদনপত্রের সঙ্গে ডপটেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। ডপটেস্ট রিপোর্ট পজিটিভ হলে বা নেতিবাচক মন্তব্য থাকলে লাইসেন্স নবায়ন করা হচ্ছে না। সংসদ সদস্য বেনজীর আহমেদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এখন পর্যন্ত (২০২২ সালের মে) বঙ্গবন্ধু সেতুর টোল আদায় হয়েছে ৫ কোটি টাকা।

সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, ঢাকা আরবান ট্রান্সপোর্ট নেটওয়ার্ক ডেভেলপমেন্ট স্টাডি (ডিএইচইউটিএস) রিপোর্ট (২০১০) অনুযায়ী রাজধানী ঢাকার দুই শহরের অধিভুক্ত এলাকায় ১০ দশমিক ৪৮ শতাংশ সড়ক রয়েছে। . তিনি আরও জানান, ঢাকা মহানগরীর চারপাশে বৃত্তাকার ইনার রিং রোড নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে।

উল্লেখ্য, শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে একথা বলেন স্পিকার ড. জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার লিখিত প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে পদ্মা সেতু প্রকল্পকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে। নিজস্ব অর্থায়নে 30,193 কোটি টাকা আনুমানিক ব্যয়ে সেতুটি। মূল সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে। আগামী ২৫ জুন স্বপ্নের এই সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *