Friday , September 20 2024
Breaking News
Home / International / চিকিৎসা সেবা পেতে বাংলাদেশিদের চার দিনের মেডিকেল ভিসা দেবে ভারত সরকার

চিকিৎসা সেবা পেতে বাংলাদেশিদের চার দিনের মেডিকেল ভিসা দেবে ভারত সরকার

চিকিৎসা সেবা পেতে বাংলাদেশিদের চার দিনের মেডিকেল ভিসা দেবে ভারত সরকার।

শুক্রবার (৮ ডিসেম্বর) থেকে চিকিৎসা নিতে পশ্চিমবঙ্গে আসা বাংলাদেশি রোগীদের মেডিকেল ভিসা ব্যবস্থাপনায় এই পরিবর্তন করা হয়েছে।

এখন থেকে রোগীরা আবেদনের দুই থেকে চার কার্যদিবসের মধ্যে মেডিকেল ভিসা পাবেন।
এই নতুন ব্যবস্থায়, পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের হাসপাতালগুলিকে একটি বিশেষ ওয়েবসাইটে যাচাইকৃত নথি আপলোড করতে বাধ্য করেছে। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশন বা সহকারী হাইকমিশনারের কার্যালয় যাচাইকৃত নথির ভিত্তিতে দ্রুত মেডিকেল ভিসা ইস্যু করবে।

সম্প্রতি ঢাকায় ভারতীয় হাইকমিশনের দুই কর্মকর্তা, পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্র ও তথ্যপ্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং পূর্ব ভারতের বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে বৈঠক হয়েছে।

ভারতের বেসরকারী হাসপাতালের অ্যাসোসিয়েশন এএইচইআইয়ের-এর সভাপতি মিডিয়াকে বলেছেন যে সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে এখন থেকে রোগীর আবেদনের ভিত্তিতে, সংশ্লিষ্ট হাসপাতাল প্রথমে তার চিকিত্সা সংক্রান্ত সমস্ত নথি পরীক্ষা করবে এবং পরামর্শ করবে। ডাক্তার. তারপর রোগীর ‘ভিসা ইনভাইটেশন লেটার’ বা ‘ভিআইএল’ হাসপাতাল একটি বিশেষ ওয়েবসাইটে আপলোড করবে।

‘যাত্রী সুবিধা স্বাস্থ্য ভিসা প্রক্রিয়া’ নামে এই প্রক্রিয়ায় ব্যবহার করা ওয়েবসাইটটি পশ্চিমবঙ্গ সরকারের আইটি বিভাগ তৈরি করেছে।

রূপক বড়ুয়া বলেন, ওই ওয়েবসাইটে ‘ভিসা ইনভাইটেশন লেটার’ আপলোড করার জন্য যেসব কর্মকর্তা দায়িত্ব পালন করবেন, তাদের পরিচয় আগেই লিপিবদ্ধ করা হবে। লগইন করার সময় ব্যক্তির আধার কার্ড এবং হাসপাতালের জিএসটি নম্বরও প্রদান করতে হবে।

তিনি আরও বলেছিলেন যে বিশেষ ওয়েবসাইটটি পশ্চিমবঙ্গ সরকার তৈরি করেছে, আমরা সেখানে যে নথিগুলি আপলোড করব তা ইতিমধ্যে আমাদের দ্বারা যাচাই করা হয়েছে। এছাড়াও, যিনি তথ্য আপলোড করবেন তার নাম আগে থেকে রেকর্ড করতে হবে।

সেটি হল আমন্ত্রণপত্র যাচাই করা যা আমরা একাধিক ধাপে আপলোড করব। তাই তার ভিত্তিতে হাইকমিশন থেকে খুব দ্রুত মেডিকেল ভিসা দেওয়া যায়।

এএইচইআইয়ের সভাপতি রূপক বলেন, “আমরা আশা করি যে মেডিকেল ভিসা পেতে ৪৫ থেকে ৫০ দিন সময় লাগত, এখন মাত্র দুই থেকে চার কার্যদিবসের মধ্যে পাওয়া যাবে।

হাসপাতালের একাধিক পর্যায়ে যাচাইকৃত তথ্য ওয়েবসাইটে আপলোড করার পর একটি ২৫ -সংখ্যার ‘ইউনিক আইডি’ তৈরি করা হবে। এই ‘আইডি’ আবেদনকারীর পাশাপাশি হাসপাতাল এবং ভারতীয় হাই কমিশনের ভিসা বিভাগে যাবে। এর ভিত্তিতে দ্রুত ভিসা দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ভারতের বেসরকারি হাসপাতালের নেতা রূপক বড়ুয়া বলেন, অনেক সময় হাসপাতালের আমন্ত্রণে মেডিকেল ভিসা নিয়ে আসা বাংলাদেশি নাগরিকদের সীমান্ত থেকে এক শ্রেণির দালাল ধরে নিয়ে অন্য ছোট নার্সিংহোমে চিকিৎসা করানো হয়। অনেকে মেডিকেল ভিসা নিয়ে অন্য কিছু কাজ শেষ করে বাংলাদেশে ফিরে আসেন।

এখন থেকে এগুলো বন্ধ থাকবে বলেও জানান তিনি। একজন ব্যক্তি যখন মেডিকেল ভিসায় সীমান্ত অতিক্রম করেন, তখন তাকে চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র জমা দিতে হয়। আর তিনি যখন ফিরে যাবেন, নির্দিষ্ট হাসপাতালে চিকিৎসা নিয়ে তিনি যে সত্যিই দেশে ফিরছেন তার নথিও সীমান্তে জমা দিতে হবে। নতুন ব্যবস্থাপনায় দ্রুত মেডিকেল ভিসা প্রদানের সাথে সাথে কেউ যেন মেডিকেল ভিসার অপব্যবহার না করে তা নিশ্চিত করা হবে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *