Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / চলমান মামলা সংকটের মধ্যেই বড় ধরনের সুখবর পেলেন ড. ইউনূস

চলমান মামলা সংকটের মধ্যেই বড় ধরনের সুখবর পেলেন ড. ইউনূস

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক মুহাম্মদ ইউনূস রাশিয়ান ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটির আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন।

২৩শে নভেম্বর প্রফেসর মুহাম্মদ ইউনূস এবং রাশিয়ান ফেডারেশন সরকারের অধীনস্ত ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটির রেক্টর প্রফেসর স্তানিস্লাভ প্রোকোফিয়েভের মধ্যে একটি উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আয়োজিত বৈঠকে ড. ইউনূসকে এই উপদেষ্টা বোর্ডের সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়।

সোমবার ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটি রাশিয়ার শীর্ষ ৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি, যার একাডেমিক কর্মী ৩০০০। গত বছর এই বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দেন অধ্যাপক ইউনূস। যেখানে তিনি ‘তিন শূন্য’ অর্থাৎ শূন্য নিট কার্বন নিঃসরণ, শূন্য সম্পদ কেন্দ্রীকরণ ও শূন্য বেকারত্বের লক্ষ্য অর্জনে সামাজিক ব্যবসা-ভিত্তিক একটি নতুন সভ্যতা নির্মাণে তার চিন্তা-ভাবনা ও রূপকল্প তাদের কাছে তুলে ধরেন।

আর্থিক বিশ্ববিদ্যালয়গুলির এই আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ড একটি পরামর্শমূলক উচ্চ শিক্ষা কমিটি হিসাবে কাজ করবে। যার মূল উদ্দেশ্য হবে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিভিন্ন আন্তর্জাতিক অভিজ্ঞতাকে কাজে লাগানো, বিষয়ভিত্তিক গভীরভাবে বিশেষজ্ঞ-বিশ্লেষণ প্রদান, কৌশলগত উন্নয়নের জন্য বিভিন্ন প্রস্তাবনা তৈরি করা এবং বিশ্ববিদ্যালয়ের জন্য একাডেমিক, গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রম গ্রহণে সহায়তা করা।

বৈঠকে, প্রফেসর ইউনূস সামাজিক ব্যবসার তত্ত্বের প্রশংসা করেন এবং বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর স্ট্যানিস্লাভ প্রোকোফিয়েভের সমস্ত স্তরের একাডেমিক প্রোগ্রামে এই তত্ত্বটি অন্তর্ভুক্ত করার আগ্রহ প্রকাশ করেন।

সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রেসিডেন্ট প্রফেসর মিখাইল এসকিন্দারভ, একাডেমিক অ্যাফেয়ার্স বিষয়ক ভাইস রেক্টর প্রফেসর একাতেরিনা কামেনেভা, সেন্টার ফর ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড এডুকেশনাল প্রজেক্টসের পরিচালক প্রফেসর কিরিল বাবায়েভ, ইন্টারন্যাশনাল রিলেশানস বিভাগের প্রধান মিস লিলিয়া প্রিখোদকো এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক, ব্যাংক অব রাশিয়ার সার্ভিস ফর দ্য প্রটেকশন অব ফাইনান্সিয়াল সার্ভিসেস টু কনজ্যুমারস অ্যান্ড মাইনরিটি শেয়ারহোল্ডারসের প্রধান মি. মিখাইল মামুতা।

অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত বৈঠকে ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটির অধ্যাপক কিরিল বাবায়েভকে আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের সচিব হিসেবে নিয়োগের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটি ও ইউনূস সেন্টারের মধ্যে সম্ভাব্য সহযোগিতা নিয়ে বৈঠকে অংশগ্রহণকারীরা আলোচনা করেন। ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটির রেক্টর প্রফেসর স্ট্যানিস্লাভ প্রোকোফিয়েভ টেকসই এবং দীর্ঘমেয়াদী সামাজিক উন্নয়নের গ্যারান্টি হিসাবে সামাজিক ব্যবসার ধারণার জন্য তার অটল সমর্থন প্রকাশ করেছেন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *