Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / চলতি অর্থ বছরের বাজেট প্রসঙ্গে সমালোচনার ঝড় তুললেন রুমিন ফারহানা

চলতি অর্থ বছরের বাজেট প্রসঙ্গে সমালোচনার ঝড় তুললেন রুমিন ফারহানা

বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা চলতি অর্থ বছরের বাজেট প্রসঙ্গে নানা বিধ মতবাদ প্রকাশ করেছেন। তিনি এই বাজেটের সমালোচনা করে সম্প্রতি বলেছিলেন, এই বাজেট ধনীকে আরও ধনী ও সাধারণ মানুষকে আরও অসহায় করার বাজেট। জাতীয় সংসদ ভবনের বাইরে বাজেট অধিবেশন শেষে গনমাধ্যমকরমীদের সামনে বাজের অধিবেশন প্রসঙ্গে এমনটাই জানিয়েছেন। এ সময় তিনি বাজেটকে ঐতিহ্যবাহী আভিজাত্য ও স্বজনপ্রীতি বলেও মন্তব্য করেছিলেন।

বিএনপির সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা প্রস্তাবিত ২০২২-২৩ সালের বাজেটের সমালোচনা করে বলেন, “টিসিবি ট্রাকের পেছনের লাইনের দৈর্ঘ্য দেখায় গালভারা নামের বাজেট আওয়ামী লীগের বাইরের সাধারণ মানুষের জীবন-জীবিকার জন্য কতটা জোগান দিয়েছে। রোববার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটের আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। রুমিন বলেন, ২০২১-২২ অর্থবছরে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট তৈরি করা হলেও বছর শেষে তা ১০ হাজার ১৮১ কোটি টাকা কমে ৫ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকায় দাঁড়িয়েছে। দ্রব্যমূল্য বৃদ্ধির কথা উল্লেখ করে বিএনপির এই সংসদ সদস্য বলেন, গত কয়েক মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিশেষ করে ভোজ্য তেলের দাম আকাশচুম্বী হয়েছে।

তিনি বলেন, ভোক্তা সুরক্ষা বিভাগ, একটি সরকারি প্রতিষ্ঠান, কয়েকদিন আগে হিসাব করেছিল যে মিল মালিক এবং কিছু বড় তেল ব্যবসায়ী মাত্র ১৫ দিনের মধ্যে বাজার থেকে ১০০০ কোটি টাকা তুলে নিয়েছে। রুমিন ফারহানা বলেন, খাবার ব্যাধি এমন একটি বিষয় যা ছোট বাচ্চা থেকে শুরু করে ৮০ বছর বয়সী এমনকি ক্যান্সার রোগীদের সবাইকে টিসিবি লাইনে দাঁড়াতে বাধ্য করেছে। প্রথম শ্রেণির একটি ছোট মেয়ে টিসিবি ট্রাকের পিছনে দাঁড়িয়ে ছিল, কিন্তু আমি দেখলাম। ছবিতে শিশুটির হাত ট্রাকের পণ্যে পৌঁছায়নি। আগামী বাজেটে বিভিন্ন মন্ত্রণালয়ের জন্য প্রস্তাবিত বরাদ্দ প্রসঙ্গে তিনি বলেন, ২৭টি মন্ত্রণালয়ে বরাদ্দ বাড়ানোর কথা থাকলেও চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে মাত্র ৫৮ শতাংশ এডিপি বাস্তবায়িত হয়েছে। অর্থবছরের প্রথম ১১ মাসে বরাদ্দের মাত্র ৪১ শতাংশ ব্যয় করতে পেরেছে স্বাস্থ্য বিভাগ। করোনার মতো জরুরি পরিস্থিতিতে যে মন্ত্রণালয় তার ব্যয়ে শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে তার হিসাব নেওয়া হয়নি।

উল্লেখ্য, চলতি অর্থ বছরের বাজেট প্রসঙ্গে রুমিন ফারহানা আরো বলেছেন যে, আমরা আশা করেছিলাম এই বাজেটে সকল বিষয়গুলি বিবেচনা করা হবে। কিন্তু না, তা করা হয়নি। আমরা দেখেছি যে একই প্রচলিত বাজেট এই বছরেও প্রনয়নিত হয়েছে। একটি উচ্চাভিলাষী বাজেট এবং ২৪৫০০০
হাজার কোটি টাকার বাজেট ঘাটতি রয়ে যাবে। রুমিন ফারহানা আরো বলে, এমন পরিস্থিতিতে বাজেটের লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে আমরা মনে করি না। এই বাজেট একটি জনবান্ধব বাজেট। এই বাজেট ধনীকে আরও ধনী করার জন্য এবং সাধারণ মানুষকে আরও ঝুঁকিপূর্ণ করার জন্য।

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *