Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / গ্রাহকদের যে সুবিধা দিতে মোবাইল অপারেটরদের নির্দেশ দিল বিটিআরসি

গ্রাহকদের যে সুবিধা দিতে মোবাইল অপারেটরদের নির্দেশ দিল বিটিআরসি

দুই মাস নয়; পরিবর্তে, এখন থেকে, মোবাইল অপারেটরদের গ্রাহকদের এক বছরের কল এবং এসএমএসের বিস্তারিত রেকর্ড বা সিডিআর সরবরাহ করতে হবে। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) বলেছে, এখন পর্যন্ত অপারেটররা ৬০ দিনের সিডিআর দিয়ে আসছিল। যাইহোক, অনেকেই বর্তমানে দীর্ঘতর সিডিআরের জন্য আবেদন করছেন। এর পরিপ্রেক্ষিতে শর্তসাপেক্ষে সময় বাড়ানো হয়েছে।

কল ডেটা রেকর্ড বা সিডিআর হলো একজন মোবাইল গ্রাহকের একটি নির্দিষ্ট সময়সীমার যাবতীয় তথ্য। এর মধ্যে গ্রাহকের নাম সম্পর্কিত সমস্ত তথ্য, একটি নির্দিষ্ট সময় পর্যন্ত কাদের সঙ্গে কথা বলেছেন, কলের স্থায়িত্ব, অবস্থান, এসএমএস আদানপ্রদানের সংখ্যা, ব্যবহৃত নেটওয়ার্ক টাইপ– টু জি নাকি থ্রি জি এ সংক্রান্ত যাবতীয় তথ্য।

পারিবারিক, ব্যবসায়িক, ব্যক্তিগত বা আইনি কারণে, মোবাইল ফোন গ্রাহকদের তাদের নম্বরের কল এবং এসএমএস বিশদ বা সিডিআর প্রয়োজন। সিডিআর পাওয়ার জন্য একজনকে বায়োমেট্রিক ভেরিফিকেশনের প্রমাণপত্র, গ্রাহকের এনআইডি, সক্রিয় সিমসহ স্বশরীরে গিয়ে অপারেটরদের কাছে আবেদন করতে হয়।

এতদিন গ্রাহকরা ৬০ দিনের সিডিআর পেতেন। তবে বিটিআরসি বলছে, বর্তমানে গ্রাহকদের দীর্ঘতর সিডিআর প্রয়োজন।

তাই সিডিআরের মেয়াদ বাড়ানো হয়েছে উল্লেখ করে বিটিআরসি কমিশনার শেখ রিয়াজ আহমেদ বলেন, এখন গত বৈঠকে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে এনআইডি ভেরিফিকেশনের পর যে কোনো গ্রাহক চাইলে গত এক বছরের জন্য সিডিআর দেওয়া হবে।

শুধু গ্রাহক নয়; অপরাধী শনাক্তকরণে সিডিআর গুরুত্বপূর্ণ। এমনকি যদি একজন অপরাধী মোবাইল ডিভাইসে সবকিছু মুছে ফেলে বা ফরম্যাট করে, তবুও ডিজিটাল ফরেনসিকের মাধ্যমে ডিভাইস থেকে তথ্য পুনরুদ্ধার করা সম্ভব। তখন একমাত্র ভরসার জায়গা সিডিআর। মোবাইল অপারেটররা বলছেন, গ্রাহককে এক বছরের সিডিআর দেওয়া যাবে। তবে সিস্টেমটি ডেভেলপ করতে কিছুটা সময় লাগবে।

এ প্রসঙ্গে বাংলালিংকের চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তৈমুর রহমান বলেন, ডেটা ধরে রাখারও একটা খরচ আছে। কারণ এতদিন ডাটা রাখতে চাইলে তার জন্যও খরচ আছে। তাই এই ক্ষেত্রে আমরা কোন ফি নেব কি না, আমরা এখন এই বিষয়গুলো নিয়ে আলোচনা করছি।

ফি সম্পর্কে রবির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার শাহেদ আলম বলেন, এ ক্ষেত্রে কী পরিমাণ ফি আরোপ করা হবে তা এখনও নির্ধারণ করা হয়নি। এই ফি নির্ধারণ করে আমরা এক বছর পর্যন্ত সিডিআর ইস্যু করতে পারব।

প্রসঙ্গত, চারটি মোবাইল অপারেটর বর্তমানে দেশে ১৯ কোটি গ্রাহককে টেলিকম সেবা দিচ্ছে।

সিডিআর পেতে যেসব শর্ত:
১. আবেদনের তারিখের আগের এক বছরের সিডিআর দেয়া হবে। অপারেটররা ৭ দিনের মধ্যে কাস্টমার কেয়ার থেকে সংশ্লিষ্ট গ্রাহককে সিডিআর সরবরাহ করবে।
২. আবেদনে বায়োমেট্রিক ভেরিফিকেশনের প্রমাণ-কাগজপত্র, এনআইডি, ব্যবহার করা নিজের সক্রিয় সিমসহ আবেদনকারীকে স্বশরীরে উপস্থিত থাকতে হবে।
৩. সিডিআরে সকল ইনকামিং, আউটগোয়িং, সব কল ও এসএমএসর সময়, তারিখ ও ব্যাপ্তি থাকবে।

About bisso Jit

Check Also

‘আমি তোমাকে ছাড়বো না, শেখ হাসিনা কাউকে ছাড়ে না’: মুখ খুললেন সোহেল তাজ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ দায়িত্ব নেওয়ার পাঁচ মাস পর ২০০৯ সালে পদত্যাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *