Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / গ্রহনযোগ্য নির্বাচন হওয়া নিয়ে যা বললেন সিইসি

গ্রহনযোগ্য নির্বাচন হওয়া নিয়ে যা বললেন সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, জনগণ স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারলে নির্বাচন জনগণের কাছে গ্রহণযোগ্য হবে।

শনিবার (২ সেপ্টেম্বর) সকালে নির্বাচন কমিশনের প্রশিক্ষণ ইনস্টিটিউটে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, জনগণ যেখানে স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারবে তা জনগণের কাছে গ্রহণযোগ্য হবে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে পারলে আমরা সফল হব। আরেকটি বিষয় হল বিশ্বাসযোগ্যতা। আমাদের এটিকে সমন্বিতভাবে চাইতে হবে এবং এটি বিশ্বাসযোগ্য হতে হবে।

তিনি বলেন, নির্বাচন সহজ কাজ নয়। আমাদের রাজনৈতিক ও গণতান্ত্রিক সংস্কৃতি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়নি। পৃথিবীতে এমন অনেক দেশ আছে যেখানে নির্বাচন নিয়ে কোনো হট্টগোল নেই। বিশেষ করে ইউরোপের অনেক দেশে, যেখানে খুব শান্তিপূর্ণভাবে নির্বাচন হয়। তারা গণতন্ত্রের বিশেষ অবস্থানে গি/য়ে স্থির হয়েছে।

তিনি আরও বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। তাই প্রস্তুতি প্রয়োজন। যারা নির্বাচন পরিচালনা করবেন, তাদের সেই অনুযায়ী প্রশিক্ষণ দেওয়া হবে। এ নির্বাচনে ৯ লাখ নির্বাচনী কর্মকর্তা জড়িত থাকবেন। ভোটকেন্দ্রের দায়িত্ব পালন করতে হবে। রিটার্নিং অফিসারের দায়িত্ব ও ক্ষমতা বৃদ্ধি ও দায়িত্বশীল করা হয়েছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *