Friday , September 20 2024
Breaking News
Home / opinion / গুম নিয়ে ডেইলি স্টারের ভিডিও পুরাটাই দেখলাম, একজনের সাক্ষাৎকার নিয়েছে ওরা,একটা প্রশ্নের উত্তর পাইনি: খোকন

গুম নিয়ে ডেইলি স্টারের ভিডিও পুরাটাই দেখলাম, একজনের সাক্ষাৎকার নিয়েছে ওরা,একটা প্রশ্নের উত্তর পাইনি: খোকন

বাংলাদেশে গুম শব্দটি বেশ কিছু বছর ধরেই ব্যাপক পরিচিত। বিশেষ করে গেলো বেশ কিছু বছর ধরে এই গুম শব্দটির সাথে দেশের অনেকে মানুষের সম্পর্ক জড়িয়ে গেছে। আর এই কারনে গুম নিয়ে প্রতিনিয়তই হয়ে থাকে নানা ধরনের আলোচনা সমালোচনা। এ দিকে সম্প্রতি ডেইলি স্টার এর প্রকাশ করা গুম নিয়ে একটি ভিডিও দেখে একটি বিশেষ লেখনী লিখেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব আশরাফুল আলম খোকন। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনী তুলে ধরা হলো হুবহু:-

ডেইলি স্টার হচ্ছে দেশের সত্যিকারের পেশাজীবী সাংবাদিকদের একটি প্রতিষ্ঠান। এখানে যারাই সাংবাদিকতা করেন তাদেরকে এই পেশার মানুষজনও একটু বেশি সম্মানের চোখে দেখেন। তাই তাদের কাছ থেকে প্রত্যাশাও বেশি।

সম্প্রতি, গুম নিয়ে তারা একটি ভিডিও কন্টেন্ট বানিয়েছেন। পুরাটাই মনোযোগ দিয়ে দেখেছি।মনে হয়েছে, কোনো ইউটিউবার বানিয়েছেন।ডেইলি ষ্টার মানের মনে হয়নি। সাংবাদিকতার নীতি নৈতিকতার বালাই নেই। মনে হয়েছে একটা “ডকুড্রামা”। ইদানিং এই রকম অনেক কন্টেন্টই তারা বানাচ্ছেন।যদি সরকারের বিরোধিতা করে অনলাইন থেকে টাকা ইনকাম করার পলিসি হয়, তাহলে বলার কিছু নেই। কারণ, এটা ভিন্ন পলিসি। তবুও ব্র্যান্ড’টা ডেইলি ষ্টার বলেই লিখছি।

ডকুমেন্টারির শুরুতেই তারা বলেছেন ২০০৯ সাল থেকে ৬২৩ জন গুম হয়েছেন। “সোর্স” হিসাবে বলেছেন “কিছু” মানবাধিকার সংগঠন। এই “কিছু” শব্দটাই সাংবাদিকতায় একটা অষ্পষ্ট (vague) টার্ম। এই সংগঠন কারা তা উল্লেখ করেনি। এখানে শাপলা চত্বর থেকে হেফাজতের সাড়ে তিন হাজার আলেম হত্যার মত ভুয়া হিসাব দেয়া সংগঠনও আছে কিনা – নাম উল্লেখ করলে পাঠকরা তা জানতে পারতো। নাকি সাবেক বিএনপি নেতা আদিলুরের “অধিকার”, তাও জানা যেতো।

গুমের শিকার ( সত্যি কি মিথ্যা জানিনা) একজনের সাক্ষাৎকারও নিয়েছেন। উপস্থাপিকা শুরুতেই প্রশ্ন তুলেছেন কে গুম করেছে,কোথায় নিয়েছে তা এখনো অজানা। বুঝলাম ….কিন্তু পাঠক( দর্শক) হিসাবে কিছু বিষয় বুঝিনি, কিছু প্রশ্নের উত্তর পাইনি। ওই ব্যক্তিকে কি অপরাধে, কিংবা কি অভিযোগে, নাকি বিনা অপরাধে নিয়েছে কিনা। যা যা জিজ্ঞাসাবাদ করেছে তা কেন করেছে- অপরাধ/ ঘটনা কিংবা সম্পৃক্ত ব্যক্তিদের সঙ্গে গুম হওয়া ব্যক্তির সম্পর্ক আছে নাকি নাই-এই রকম অনেক প্রশ্নের উত্তর খুঁজেছি, পাইনি।

তাই, এটাকে একটা ডকুড্রামাই মনে হয়েছি। যদি সত্যিই ঐ ব্যাক্তি গুমের শিকার হয় তাহলে একটি সত্যি ঘটনাকে ডকুড্রামা বানানোর দায় “ডেইলি ষ্টার”এর ই।

প্রসঙ্গত, ২০০৯ থেকে এখন পর্যন্ত অনেকেই গুম হয়েছে বাংলাদেশে। আর সেই গুমের শিকার হয় অনেক ব্যক্তিকেই এখনো ফিরে পায়নি তাদের পরিবারগুলো। আর এই তালিকায় সাংবাদিক থেকে শুরু করে রাজনৈতিক অনেক ব্যক্তিত্ব রয়েছে।

About Rasel Khalifa

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *