Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / খালেদা জিয়ার বিদেশে যাওয়ার উপায় জানালেন আইনমন্ত্রী (ভিডিও)

খালেদা জিয়ার বিদেশে যাওয়ার উপায় জানালেন আইনমন্ত্রী (ভিডিও)

দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাওয়ার ক্ষেত্রে একটি উপায় আছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আর হচ্ছে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়া।

আইনমন্ত্রী বলেন, যে কেউ সাজা মওকুফের জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন করতে পারেন। কিন্তু এক্ষেত্রে তাকে দোষ স্বীকার করতে হয়।

বুধবার (৪ অক্টোবর) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আমরা বলছি, বিদেশ যাওয়ার বিষয়ে আগেই শর্ত দেওয়া হয়েছে, এখন তা পরিবর্তন করার কোনো আইনি সুযোগ নেই।

এটা কি এমন যে, আপনারা আন্তরিক কিন্তু আইন অনুমতি দেয় না- প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, ‘আইন অনুমতি দেয় না, জি.’

জোসেফ (৯০ দশকের ‘শীর্ষ স/ন্ত্রাসী’ তোফায়েল আহমেদ জোসেফ) এর মতো কেউ বেকসুর খালাস পেলে অনেকেই সমালোচনা করছেন, তিনি নির্ভয়ে ঘুরে বেড়াচ্ছেন, সেখানে একজন সাবেক প্রধানমন্ত্রী আছেন… এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আইনমন্ত্রী তিনি বলেন, ‘আদালতে জোসেফ কিন্তু খালাস পায়নি। জোসেফের রাষ্ট্রপতি সাংবিধানিক বলে জোসেফের সাজা মওকুফ করেন। তিনি তা করতে পারেন। কেন তিনি করেছিলেন কারণ জোসেফ তাকে ক্ষমা চেয়েছিলেন। আমরা এখানে যে বিষয়ে কথা বলছি তার সাথে ফৌজদারি কার্যবিধির ধারা ৪০১ এর কোনো সম্পর্ক নেই।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি মনে করি তিনি প্রধানমন্ত্রীর ক্ষমতা প্রয়োগ করেছেন। পুনরায় আবেদন করার সুযোগ নেই। এবং রাষ্ট্রপতির কাছে… আমি সেই পরামর্শ দিতে চাই না। এ বিষয়ে আমি যে কথা বলছি তা সম্পূর্ণ আইনি বিধান। যিনি রাষ্ট্রপতির কাছে ক্ষমা চান তাকে দোষ স্বীকার করতে হবে। ক্ষমা চাওয়ার সিদ্ধান্ত তার, আমার নয়।

এখন একমাত্র উপায় রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়া। তার মানে কি দেশের বাইরে খালেদা জিয়ার চিকিৎসার একটাই উপায় আছে? তিনি বিষয়টি স্পষ্ট করতেন- আইনমন্ত্রী বলেন, এটা সাংবিধানিক অধিকার। যে কেউ রাষ্ট্রপতির কাছে ক্ষমা ও সাজা মওকুফের আবেদন করতে পারেন।’

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *