Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / খালেদা জিয়া ১০ ডিসেম্বর সমাবেশে যোগ দিতে পারবেন কি না,শেষ পর্যন্ত জানিয়ে দিলেন আইনমন্ত্রী

খালেদা জিয়া ১০ ডিসেম্বর সমাবেশে যোগ দিতে পারবেন কি না,শেষ পর্যন্ত জানিয়ে দিলেন আইনমন্ত্রী

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আদালত মুক্তি দেয়নি, প্রধানমন্ত্রী বিশেষ ক্ষমতায় তাকে মুক্তি দিয়েছেন, তিনি বাসায় আছেন, চিকিৎসা নিচ্ছেন; তবে তার মুক্তির জন্য বিএনপি নেতারা কথা বলছেন বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার রাতে জেলা আইনজীবী সমিতির নবনির্মিত ভবনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন৷

সাবেক প্রধানমন্ত্রীর মামলা প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, “২০০৭-০৮ সালে যখন তত্ত্বাবধায়ক সরকার ছিল তখন খালেদা জিয়ার বিরুদ্ধে দুটি দুর্নীতির মামলা ছিল। ওই মামলার তদন্ত হয়, এফআইআর ও চার্জশিট হয় যতবার খালেদা জিয়ার আইনজীবীরা আদালতে যান তারা নিম্ন আদালত থেকে আপিল বিভাগে যান আদালত তাকে সাজা দেন।

“কারাগারে থাকাকালীন খালেদা জিয়ার স্বাস্থ্য খুবই খারাপ ছিল, তার পরিবার জানিয়েছে যে কোনো আইনের প্রক্রিয়ায় তাকে কারাগার থেকে মুক্তি দেওয়ার জন্য প্রার্থনা করা হয় তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মহিমায় 401 ধারার সাজা স্থগিত করে দুটি শর্তে তাকে মুক্তি দেন। তারপরও বিএনপির লোকজন বলছে তাকে জামিন দেওয়া উচিত।

মন্ত্রী উপস্থিত আইনজীবীদের প্রশ্ন করেন, আপনিও বলেন, আদালত কিভাবে মুক্ত মানুষকে ‘জামিন’ দেয়? মনে রাখবেন, হাইকোর্ট, আপিল বিভাগ তাকে মুক্তি দেয়নি, জামিন দেয়নি, মুক্তি পেয়েছে।

গণমাধ্যমের বরাত দিয়ে আনিসুল হক বলেন, পত্রিকায় দেখছি, দলের নেতারা খালেদা জিয়াকে মুক্তি দিতে বলছেন। সে মুক্ত, সে তার বাড়িতে আছে, সে প্রায়ই এভারকেয়ার হাসপাতালে চিকিৎসার জন্য যায়, চিকিৎসা শেষে বাড়ি ফিরে আসে। তাকে মুক্ত করার আর কি আছে?”

এ সময় আইনমন্ত্রী বলেন, “তিনি (খালেদা জিয়া) ১০ ডিসেম্বর ভাষণ দেবেন। তাকে মুক্তি দেওয়ার সময় তিনি রাজনীতি করতে পারবেন না এমন কোনো শর্ত দেওয়া হয়নি, তবে তিনি হাঁটতেও পারবেন না- তাকে মুক্তি দিতে বলা হয়েছিল। চিকিত্সা যদি তিনি সমাবেশে কথা বলেন, তার মানে হল আবেদনটি মিথ্যা ছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘দেশে আইনের সুশাসন’ দিয়েছেন মন্তব্য করেন আনিসুল বলেন, “স্বাধীনতা পেয়েছি বলেই উচ্চস্বরে আইনের শাসনের জন্য লড়াই করতে পারছি৷ বঙ্গবন্ধুকে অনেকবার আদালতের দ্বারস্থ হতে হয়েছে৷ জেলগেইট থেকেও তাকে গ্রেপ্তার করা হতো৷ আমরা এখন স্বাধীন৷ আমাদের মুখ মলিন হওয়ার মতো কিছু হয়নি। আমরা আইনের শাসনে বিশ্বাস করি৷ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই আইনের সুশাসন দিয়েছেন৷”

স্বাধীনতাবিরোধী শক্তি সোচ্চার জানিয়ে এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানান আইনমন্ত্রী৷

এ দিন এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারের আরো বেশ কয়েকজন মন্ত্রী। তারা সকলেই আইন মন্ত্রীর এই কোথায় সে দেন।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *