Friday , September 20 2024
Breaking News
Home / International / খালেদার মুক্তির জন্য অস্ট্রেলিয়ার এমপির ম্যাগনিটস্কি স্টাইল স্যাংশনের দাবি

খালেদার মুক্তির জন্য অস্ট্রেলিয়ার এমপির ম্যাগনিটস্কি স্টাইল স্যাংশনের দাবি

অস্ট্রেলিয়ার এমপি অ্যাবিগেল বয়েড বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি এবং ম্যাগনিটস্কি স্টাইলের নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের পার্লামেন্টে ‘অস্ট্রেলিয়ান গ্রিনস’ পার্টির এমপি অ্যাবিগেল বয়েড গত ২১শে সেপ্টেম্বর স্পিকারের কাছে প্রথম পয়েন্টে বলেছিলেন:এই হাউস যেনো নোট করে যে–

(এ) ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট অফ পিস অনুসারে, বাংলাদেশে ১৫ বছরেরও বেশি সময় আগে একটি বৈধ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল,

(বি) শেখ হাসিনা বাংলাদেশে ২০১৪ এবং ২০১৮ সালে দুটি কারচুপি এবং বিতর্কিত নির্বাচনে সভাপতিত্ব করেছিলেন। তিনি অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে ‘সমর্থন’ করতে ব্যর্থ হন,

(সি) ইউরোপীয় ইউনিয়নের অনুসন্ধানে বলা হয়েছে যে বাংলাদেশে ২০১৮ সালের জাতীয় নির্বাচন সহিংসতার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছিল।

(ডি) মৃত্যুদণ্ড বিচার প্রকল্প, আর. কেনেডি হিউম্যান রাইটস এবং অন্যান্য মানবাধিকার সংস্থাগুলো বাংলাদেশে জোরপূর্বক গুমের সংখ্যা এবং ভিকটিমদের বিচারের সুযোগ না পাওয়া নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

(ই) হিউম্যান রাইটস ওয়াচ দেখেছে যে বাংলাদেশ সরকার বলপূর্বক গুমের সাথে জড়িত রয়েছে।

(এফ) মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট অ্যান্থনি ব্লিঙ্কেন উল্লেখ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের দেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে দুর্বল করে এমন বাংলাদেশীদের জন্য ভিসা সীমিত করার নীতি গ্রহণ করছে।

(জি) ২০২১ সালে, বিডেন প্রশাসন বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে

(এইস) ব্রিটিশ পার্লামেন্ট বাংলাদেশের নেত্রী খালেদা জিয়ার রাজনৈতিকভাবে পক্ষপাতমূলক কারাদণ্ড নিয়ে বিতর্ক করেছে এবং ২০১৮ সালের সাধারণ নির্বাচন পরিচালনার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

২০১৯ সাল থেকে নিউ সাউথ ওয়েলস লেজিসলেটিভ কাউন্সিলের (নিউ সাউথ ওয়েলস পার্লামেন্টের উচ্চকক্ষ) সদস্য অ্যাবিগেল বয়েড দ্বিতীয় পয়েন্টে বলেছেন: এই হাউস অস্ট্রেলিয়ান সরকারকে আহ্বান জানায়—

(ক) নির্বাচন যাতে সুষ্ঠু, অবৈধ কার্যকলাপ ও হস্তক্ষেপমুক্ত হয় তা নিশ্চিত করার জন্য আসন্ন জাতীয় নির্বাচনের স্বাধীন তদারকি গ্রহণ করার জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন করা;

(খ) অবিলম্বে বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াসহ সকল রাজনৈতিক রাজবন্দীর মুক্তি দাবি করা,

(গ) সকল বাংলাদেশীদের জন্য ন্যায্য এবং সরল বিচার ব্যবস্থা প্রবর্তনকে সমর্থন করা,

(ঘ) বাংলাদেশে মানবিক ও গণতান্ত্রিক অধিকার সমুন্নত রাখতে চলমান ব্যর্থতার জন্য শেখ হাসিনা, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং ডিবি পুলিশের সদস্যদের বিরুদ্ধে ম্যাগনিটস্কি স্টাইলের নিষেধাজ্ঞা আরোপ করা।

উল্লেখ্য, দীর্ঘ ৯ বছর পর ২০২২ সালের ২৩ মে
ক্ষমতাসীন লেবার পার্টি আবার অস্ট্রেলিয়ায় অ্যাবিগেল বয়েড (অস্ট্রেলিয়ান গ্রিনস) দলের সাথে সরকার গঠন করে। সম্প্রতি, (গত ১৪ সেপ্টেম্বর) এই অস্ট্রেলিয়ান গ্রিনস পার্টির আরেক নেতা, প্রভাবশালী সিনেটর ডেভিড শোব্রিজ, পার্লামেন্টের উচ্চকক্ষে দাঁড়িয়ে অস্ট্রেলিয়ান সরকারকে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচনের দাবি স্পষ্ট করার আহ্বান জানিয়েএ বিষয়ে আশু পদক্ষেপ গ্রহণে নিজ সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *