Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ক্ষমতা হস্তান্তর নিয়ে ভিন্ন বার্তা দিলেন মার্কিন প্রতিনিধিদল

ক্ষমতা হস্তান্তর নিয়ে ভিন্ন বার্তা দিলেন মার্কিন প্রতিনিধিদল

সরকার দেশে গণতন্ত্র সমুন্নত রাখতে বদ্ধপরিকর। যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন প্রতিনিধিদলকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। বুধবার (১১ অক্টোবর) সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশনের (পিএম)১২ সদস্যের একটি প্রতিনিধি দল আজ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছে।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, গণতন্ত্রকে সমুন্নত রাখাই আওয়ামী লীগের আদর্শ এবং আওয়ামী লীগ তার জন্য লড়াই করছে।

বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাস সম্পর্কে সংক্ষিপ্তভাবে প্রতিনিধিদলকে অবহিত করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হ/ত্যার পর সামরিক শাসকরা অ/স্ত্রের মাধ্যমে ক্ষমতা দখল করে বাংলাদেশে রাজনৈতিক দল গঠন করে।

তিনি বলেছিলেন যে ২০০৭-২০০৮ সালের সামরিক-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরতে বাধা দেওয়া হয়েছিল। বাড়ি ফিরলে মে/রে ফেলার হু/মকি দেওয়া হয়। তবে প্রা/ণনাশের হুমকি উপেক্ষা করে দেশে ফিরেছেন বলেও উল্লেখ করেন তিনি।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের মতো মানুষের মৌলিক অধিকার- অন্ন, বস্ত্র, বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষা নিশ্চিত করাই তার সরকারের মূল লক্ষ্য। আমরা চরম দারিদ্র্যের হার ৫.৬ শতাংশে নামিয়ে এনেছি।

প্রতিনিধিদলের নেতৃত্বদানকারী বনি গ্লিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিস্ময়কর অর্থনৈতিক উন্নয়ন করেছে।

তিনি আরও বলেছিলেন যে তারা মার্কিন সরকারের প্রতিনিধিত্ব করে না, বরং তারা তাদের ব্যক্তিগত ক্ষমতায় এখানে রয়েছে। গ্লিক আরও বলেছেন যে তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর চান।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এসব তথ্য জানান।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *