Thursday , September 19 2024
Breaking News
Home / International / কে হতে চলেছেন পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী

কে হতে চলেছেন পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী

৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শেষ হওয়ার পর দুই দিন অতিবাহিত হলেও ফলাফল নিয়ে নাটকীয়তা এখনও শেষ হয়নি। এরই মধ্যে এবারের নির্বাচনের ফলাফলকে ঘিরে দেশজুড়ে অস্থিরতার আশঙ্কা রয়েছে। এরই মধ্যে দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে ইমরান খানের দল পিটিআই। রিপোর্ট লেখা পর্যন্ত ফলাফলে দেখা যাচ্ছে যে ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা স্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছেন। এরই মধ্যে সরকার গঠনের পরিকল্পনা ঘোষণা করেছে পিটিআই।

এদিকে নির্বাচনের পবিত্রতার দাবিতে রোববার দেশজুড়ে বিক্ষোভ করছে ইমরানের দল পিটিআই। নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা না করা ও ফলাফলে কারচুপির অভিযোগে এ প্রতিবাদ কর্মসূচি পালন করছে দলটি।

অন্যদিকে, আসন সংখ্যায় পিছিয়ে থাকলেও জয়ের দাবি করেছেন আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তিনি বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সঙ্গে জোট করে সরকার গঠনের চেষ্টা করছেন।

অন্তত ৮টি আসনের ফলাফল এখনও অপেক্ষমাণ রয়েছে বলে জানা গেছে। ইমরান খানের দল বেশি আসন পেলেও নিয়ম অনুযায়ী সরকার গঠন তাদের জন্য অনিশ্চিত। কারণ তারা দলীয় নির্বাচনে অংশ নিতে পারবে না, সংরক্ষিত আসন পাবে না। এতে পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা নিয়ে অনিশ্চয়তা কমছে না।

পাকিস্তানের জাতীয় পরিষদের মোট আসন সংখ্যা ৩৩৬টি। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি নির্বাচন হয়। বাকি ৭০টি সংরক্ষিত আসন, যার মধ্যে ৬০টি নারীদের ও ১০টি অমুসলিমদের জন্য। এবার একটি আসনের নির্বাচন স্থগিত হওয়ায় মোট ২৬৫ আসনের ফলাফলের ওপর নির্ভর করতে হচ্ছে দলগুলোকে। নির্বাচনে এককভাবে বিজয়ী হতে অন্তত ১৩৪টি আসন পেতে হবে তাদের। আর পাকিস্তানের নির্বাচনী আইন অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীরা সংরক্ষিত আসন বরাদ্দ পেতে পারে না। মূলত ৭০টি আসন দলীয় শক্তি অনুযায়ী বণ্টন করা হয়। এর মধ্যে ২০টি আসন পেতে পারে নওয়াজ শরিফের দল।

রয়টার্স রিপোর্ট করেছে যে পাকিস্তানের কারাগারে বন্দী বিরোধী নেতা এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল সমর্থিত প্রার্থীরা সরকার গঠনের পরিকল্পনা করছে, প্রাক্তন প্রধানমন্ত্রীর একজন সিনিয়র সহকারী শনিবার এমনটাই বলেছেন। এছাড়া নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা না হলে শান্তিপূর্ণভাবে আন্দোলন করারও আহ্বান জানানো হয় সমর্থকদের।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন বলেছে, ফলাফল ঘোষণা করা ২৫৬টি আসনের মধ্যে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দলের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৩টি আসনে জয়ী হয়েছেন বলে জানানো হয়েছে। আর সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৩টি আসনে জয় পেয়েছে। এছাড়া প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টিও ৫৪টি আসনে জয় পেয়েছে বলে জানানো হয়েছে। বাকিগুলো ছোট কিছু দল জিতেছে।

মূলত ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) দল হিসেবে বৃহস্পতিবারের নির্বাচনে লড়তে দেওয়া হয়নি। এমনকি তাদের নির্বাচনী প্রতীকও কেড়ে নেওয়া হয়েছে। আর তাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন ইমরানের দলের প্রার্থীরা।

এদিকে শুক্রবার ইমরান খান এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ উভয়েই বিজয় ঘোষণা করেছেন। এটি পরবর্তী সরকার কে গঠন করবে তা নিয়ে অনিশ্চয়তা বাড়িয়েছে, এমন এক সময়ে যখন দেশের একাধিক চ্যালেঞ্জ মোকাবেলায় দ্রুত নীতিগত পদক্ষেপ প্রয়োজন। এমন অবস্থায় ইমরান খানের পাকিস্তান তেহরিক-ইনসাফ (পিটিআই) পার্টির চেয়ারম্যান গহর খান পাকিস্তানের ‘সমস্ত প্রতিষ্ঠানকে’ তার দলের ম্যান্ডেটকে সম্মান করার আহ্বান জানিয়েছেন। ব্যারিস্টার গহর সাবেক এ প্রধানমন্ত্রীর আইনজীবী হিসেবেও কাজ করেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, শনিবার রাতের মধ্যে নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা না হলে রোববার সারাদেশে সরকারি অফিসের বাইরে শান্তিপূর্ণ বিক্ষোভ করবে দলটি। দুই দলের নেতাদের নেতৃত্বে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারে ইমরান খানের শত শত সমর্থক সমাবেশ করেছে। নির্বাচনে জয়ী হলেও তাদের পরাজিত ঘোষণা করা হয়েছে বলে অভিযোগ। ইমরান খানের প্রাক্তন প্রাদেশিক মন্ত্রীদের একজন তৈমুর খান ঘাগরা বলেছেন, “আমরা কখনই আমাদের সাথে এটি ঘটবে বলে আশা করিনি।” এ সময় বিক্ষোভকারীরা ভোট জালিয়াতির বিরুদ্ধে স্লোগান দেন।

ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগী ও মিডিয়া উপদেষ্টা জুলফি বুখারি রয়টার্সকে বলেন, চূড়ান্ত ফলাফলের পরদিনই ঘোষণা করা হবে কোন দলের ব্যানারে তারা স্বতন্ত্র প্রার্থীদের যোগ দিতে বলবেন। সূত্র: ডন নিউজ, রয়টার্স

 

 

 

About bisso Jit

Check Also

আর বিদেশ যাওয়া হলো না, মাঝ আকাশেই না ফেরার দেশে এক বাংলাদেশি

বিদেশ যাওয়ার পথে মাঝ আকাশে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। ঢাকা থেকে হংকং যাওয়ার পথে তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *