Friday , September 20 2024
Breaking News
Home / National / কাল থেকে ফের সয়াবিন তেলের দাম বাড়ানোর ঘোষনা

কাল থেকে ফের সয়াবিন তেলের দাম বাড়ানোর ঘোষনা

বাংলাদেশের ( Bangladesh ) ভোগ্যজাত পন্যের মুল্যের উর্ধ্বগতি দিনকে দিন বেড়েই চলেছে। পন্যের মুল্যে বৃদ্ধি জনজীবনকে বেসামাল করে তুলছে। পন্যমুল্যের এই উর্ধ্বগতি যেসব পন্যের ক্ষেত্রে রয়েছে তার শীর্ষ তালিকার মধ্যে সয়াবিন তেল অন্যতম এবং এটি উল্লেখযোগ্য হারে মুল্যের বৃদ্ধি পাওয়ার রেকর্ড করেছে। শুধু একটি মাসের মধ্যেই ২ বার মুল্যে বৃদ্ধি পেয়েছে এই ভোজ্য তেলের এবং এই বিষয়টি জনজীবনে ব্যাপকভাবে সমালোচনার সৃষ্টি করেছে।

চলতি মাসের ৬ ফেব্রুয়ারি ( February ) বোতলজাত সয়াবিনের দাম লিটারে ১৬৮ টাকা থেকে ৮ টাকা বাড়ানো হয়। মাস শেষ হওয়ার আগেই সয়াবিন তেলের দাম লিটারে ১২ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছেন ব্যবসায়ীরা। আগামী ১ মার্চ ( March ) থেকে এই দাম কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছে তারা। রোববার ( Sunday ) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার অ্যান্ড ভেজিটেবল ম্যানুফ্যাকচারার্স ( Bangladesh Vegetable Oil Refiner Vegetable Manufacturers ) অ্যাসোসিয়েশন ভোজ্যতেলের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে।

ব্যবসায়ীরা বলছেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম বাড়ছে। তাই দেশের বাজারে দাম বাড়ানো ছাড়া তাদের কোনো উপায় নেই। বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশন( Bangladesh Trade Tariff Commission ) বিটিসি ( BTC ) সচিব মো. নুরুল ইসলাম মোল্লা ( Md. Nurul Islam Mollah ) স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়েছে। ব্যবসায়ীদের নতুন নির্ধারিত মূল্য অনুযায়ী, ১ মার্চ ( March ) থেকে খুচরা বাজারে ভোক্তাদের বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৮০ টাকায় কিনতে হবে।

খোলা সয়াবিন তেলের দাম লিটার প্রতি ১৪৩ টাকা এবং পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ৮৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। পাম তেলের দাম নির্ধারণ করা হয়েছে লিটার প্রতি ১৫০ টাকা। উৎপাদকরা বলছেন, চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক বাজারে তেলের দাম টনপ্রতি এক হাজার চারশ ডলার ছাড়িয়েছে। অয়েল রিফাইনার অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স ( Oil Refiners Manufacturers ) অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, গত ২০ দিনে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম টন প্রতি এক হাজার ৭০০ ডলার থেকে বেড়ে এক হাজার ৭২৫ ডলারে দাঁড়িয়েছে। দাম না বাড়ালে তাদের ব্যাপক লোকসান গুনতে হবে।

উল্লেখ্য, অয়েল রিফাইনার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের ( Oil Refiners Manufacturers Association ) পক্ষ থেকে বলেছেন, সয়াবিন তেলের এই ধরনের অস্বাভাবিক মুল্য বৃদ্ধি তাদের নাগালের বাহিরে। সম্প্রতি বর্হিবিশ্বে তেলের বাজার এরুপ চড়া হওয়ার কারনে বাংলাদেশেও এর বিরুপ প্রভাব পড়ছে। তাই বিশ্বের আমদানি কাররক দেশগুলোর সাথে তাল না মিলালে ব্যাপক লোকসানের সম্মুখীন হতে হবে এমন তথ্য নিশ্চিত করে সংস্থাটি।

 

About bisso Jit

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *