Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / কারাগারে হাজি সেলিমের জন্য সুখবর জানালেন আইনমন্ত্রী

কারাগারে হাজি সেলিমের জন্য সুখবর জানালেন আইনমন্ত্রী

বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জন করার জন্য আওয়ামী লীগের আলোচিত এমপি হাজী মো. সেলিমের ( Md. Selim ) প্রায় ১৫ বছর আগে কারাদণ্ড প্রদানের রায় দেন আদালত। ওই মামলায় তিনি বর্তমানে কারাগারে রয়েছেন। তিনি কারাগারে থাকায় তার সংসদ সদস্য পদ থাকবে কিনা এ বিষয়ে প্রশ্ন উঠেছে। তবে তিনি সুখবরই পেলেন।

সাজাপ্রাপ্ত হওয়ায় তার সংসদ সদস্য পদ থাকবে কিনা তা নিয়ে চলছে নানা আলোচনা। তবে হাজী সেলিমের সংসদ সদস্য পদ নিয়ে কোনো ঝুঁকি নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

গতকাল রবিবার (২৯ মে) এক অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, হাজী সেলিম দুর্নীতির মামলায় দ’ণ্ডিত হলেও আমি যতদূর জানি, তিনি এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করেছেন। আপিলের চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত সংসদ সদস্য হিসেবে তার সংসদ সদস্য পদ ‘এফেক্টেড’ হয় না।

তবে হাজী সেলিমের ক্ষেত্রে আপিলের রায়ের অপেক্ষায় থাকা অবস্থায় লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য কাজী শহীদ ইসলাম পাপুলের ক্ষেত্রে ভিন্নতা দেখা দেয়। মানব ও অর্থ পাচারের বিষয়ে কুয়েতের আদালতের রায়ের দিনেই পাপুলের সংসদীয় আসনটি শূন্য ঘোষণা করা হয়। ২৫ দিনের মধ্যে, তার সদস্যপদ বাতিল করা হয়।

উল্লেখ্য, আওয়ামী লীগের এই নেতার বিরুদ্ধে ২০০৭ সালের শেষ দিকে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক। পরের বছর দুটি ধারায় বিচারিক আদালত তাকে ১৩ বছরের কা’রাদণ্ড দেয়। হাজী সেলিম ২০০৯ সালে এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন এবং ২০১১ সালে হাইকোর্ট তার সা”জা বাতিল করেন।

এ রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে গত বছরের ৯ মার্চ হাইকোর্ট হাজী সেলিমকে ১০ বছরের কারাদ”ণ্ড ও ১০ লাখ টাকা জ’রিমানা করেন। চলতি বছরের ২২ মে আওয়ামী লীগ নেতা আত্মসমর্পণ করলে ঢাকার বিশেষ জজ আদালত-৬ তাকে কা”রাগারে পাঠানোর নির্দেশ দেন। তখন থেকেই তিনি কারাগারে রয়েছেন।

এদিকে হাজির সেলিমও হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে জামিন চেয়েছেন, যা আপিল বিভাগের শুনানির অপেক্ষায় রয়েছে।

উল্লেখ্য, হাজী সেলিমের পুত্র ইরফান সেলিম নৌবাহিনীর একজন কর্মকর্তাকে মা”রধর করার পর তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরো”য়ানা জারি হয়। সেসময় র‍্যাব হাজী সেলিমের বাড়ি ঘেরাও করে এবং এরফানকে গ্রেপ্তার করে। এই ঘটনার পর বিভিন্ন সংবাদ মাধ্যমে হাজী সেলিমের অবৈধভাবে সম্পদ অর্জন এবং দখলদারিত্বের খবর ছাপা হতে শুরু করে। এরপর দুদকের অনুসন্ধানে নানা ধরনের তথ্য সংগ্রহ করার পর তাকে আটক করা হয়।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *