Friday , September 20 2024
Breaking News
Home / International / কানাডা ভারত দ্বন্ধের মধ্যে এবার ভারতকে নিয়ে দেশের নাগরিকদের যে নির্দেশনা দিল পাক-সরকার

কানাডা ভারত দ্বন্ধের মধ্যে এবার ভারতকে নিয়ে দেশের নাগরিকদের যে নির্দেশনা দিল পাক-সরকার

পাকিস্তান সরকার সমস্ত সেক্টরকে ভারতীয় ‘অরিজিনের’ কৃত্রিম প্রযুক্তি (এআই) বিষয়ক সকল পণ্য বা সেবা ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। বলা হয়েছে, এসব পণ্য বা সেবা পাকিস্তানের তথ্য অবকাঠামোর জন্য হুমকি হয়ে উঠতে পারে। কেন্দ্রীয় সরকার এই বিষয়ে দেশের সমস্ত তথ্য প্রযুক্তি, নিয়ন্ত্রক সহ সমস্ত আর্থিক প্রতিষ্ঠানকে পরামর্শ দিয়েছে। এটা বলা হয়েছে যে ভারতীয় ইন্ডিয়ান অরিজিনের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)/তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি পণ্য বা সেবা সহযোগিতা, ইনস্টলেশন এবং ব্যবহার থেকে বিরত থাকতে হবে। কারণ, এগুলি ক্রমাগত, গোপনীয় বিষয়ে পাকিস্তানের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর জন্য হুমকির বহুগুণ বৃদ্ধি করতে পারে। অনলাইন জিও নিউজ এ খবর দিয়েছে।

সরকার ‘সাইবার সিকিউরিটি অ্যাডভাইজরি’র মাধ্যমে এই হুমকির বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক করেছে। ওই এডভাইজরি হাতে পেয়েছে জিও নিউজ। তা কর্তৃপক্ষ কেন্দ্রীয় এবং প্রাদেশিক মন্ত্রণালয়গুলোর সঙ্গে শেয়ার করেছে। এর মধ্যে আছে রেগুলেটর খাতও। এতে বলা হয়, আর্থিক এবং ব্যাংকিং খাতসহ বিভিন্ন শিল্পে প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে বিশ্বজুড়ে এআই পণ্য এবং সেবা ব্যবহার করা হচ্ছে।

জানা যায়, পাকিস্তানের আর্থিক-প্রযুক্তি খাতসহ কয়েকটি ব্যাংক ভারতীয় বংশোদ্ভূত বিভিন্ন কোম্পানির সঙ্গে যুক্ত। ওই ভারতীয় কোম্পানিগুলো আইটি পণ্য, সাইবার নিরাপত্তা এবং এআই সমস্যার সমাধান দিচ্ছে।

এতে বলা হয়েছে যে ভারতীয় নিরাপত্তা সংক্রান্ত পণ্য বা সমাধান দুটি কারণে পাকিস্তানের এই সেক্টরের জন্য হুমকিকে বহুগুণ বাড়িয়ে দিয়েছে। লগ/ডেটা ট্র্যাফিক বিশ্লেষণ করে এবং ব্যক্তিগত শনাক্তযোগ্য তথ্য (PII) প্রাপ্তির মাধ্যমে এই পণ্যগুলির সাথে যুক্ত সম্ভাব্য ম্যালওয়্যার সনাক্ত করা হয়েছে। আরেকটি কারণ হল ভারত নিয়ন্ত্রণের মাধ্যমে পাকিস্তানের ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার (সিআইআই) নিরীক্ষণের জন্য সরাসরি অনুপ্রবেশ করতে পারে।

এটি আরও বলেছে যে উপরোক্ত দৃষ্টিভঙ্গির পরিপ্রেক্ষিতে সমস্ত কেন্দ্রীয় এবং প্রাদেশিক মন্ত্রকের সাথে সেক্টরাল রেগুলেটরদেরকে ভারতীয় বংশোদ্ভূত পণ্যের সেটআপ/সংস্থা/লাইসেন্সিং বা সমাধানের সাথে জড়িত ঝুঁকির প্রতি সংবেদনশীল হওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। এই ক্ষেত্রে, ভারতীয় পণ্য বাদ দিয়ে বিকল্প অর্থনৈতিক বিকল্প হিসাবে পাকিস্তানি প্রযুক্তি সংস্থাগুলিকে বেছে নিতে পাকিস্তান সফটওয়্যার হাউস অ্যাসোসিয়েশনের সাথে যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে প্রতিবেদনটি বলা হয়েছে। এটি বলেছে, দুই বছর আগে, টেক্সাসে অবস্থিত একটি মার্কিন সংস্থা, এক্সোডাস ইন্টেলিজেন্স বলেছিল যে ভারত নিরাপত্তা ঝুঁকির জন্য তাদের ‘জিরো-ডে’ ব্যবহার করেছে। হ্যাকাররা পাকিস্তান ও চীনে গুপ্তচরবৃত্তির জন্য সিস্টেম আক্রমণ করতে এটি ব্যবহার করতে পারে।

 

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *