Friday , September 20 2024
Breaking News
Home / International / কানাডায় এবার ভারতীয় নাগরিকদের যে সতর্ক বার্তা দিল ভারত

কানাডায় এবার ভারতীয় নাগরিকদের যে সতর্ক বার্তা দিল ভারত

কানাডায় ভারতীয় নাগরিক ও শিক্ষার্থীদের সতর্ক করেছে ভারত সরকার। বুধবার একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, “কানাডায় ভারত-বিরোধী কার্যকলাপ এবং রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত ঘৃণামূলক অপরাধ ও সহিংসতার পরিপ্রেক্ষিতে চূড়ান্ত সতর্কতা প্রয়োজন।”

খালিস্তানি সন্ত্রা”সী হরদীপ সিং নিজারের কথিত হত্যাকাণ্ড নিয়ে দুই দেশের মধ্যে চলমান অচলাবস্থার পরিপ্রেক্ষিতে কানাডিয়ান সরকার ভারতে বসবাসরত তার নাগরিকদের জন্য একই ধরনের পরামর্শ জারি করার একদিন পরে ভারতের পদক্ষেপ আসে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জার হ”ত্যার জন্য ভারত সরকারকে দায়ী করেছেন। এরপরই দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা চরমে পৌঁছে।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী “এক্স” (আগে টুইটার নামে পরিচিত) এ সরকারের পরামর্শ শেয়ার করেছেন। এতে লেখা ছিল- ‘কানাডায় ক্রমবর্ধমান ভারতবিরোধী কার্যকলাপ এবং রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বিদ্বেষমূলক অপরাধ এবং অপরাধমূলক সহিংসতার পরিপ্রেক্ষিতে, কানাডা ভ্রমণের কথা ভাবছেন এমন সমস্ত ভারতীয় নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার জন্য অনুরোধ করা হচ্ছে।’

উপদেষ্টা দাবি করেছে যে “ভারতীয় কূটনীতিক এবং ভারতীয় সম্প্রদায়ের লোকেরা যারা কানাডায় ভারত বিরোধী এজেন্ডা বিরোধিতা করে, চলমান বিতর্কে হুমকির সম্মুখীন হতে পারে।” ভারতীয় নাগরিকদের তাই কানাডার এমন এলাকা এবং সম্ভাব্য স্থানে ভ্রমণ এড়াতে পরামর্শ দেওয়া হচ্ছে যেখানে এই ধরনের ঘটনা ঘটতে পারে।

“উপদেষ্টার মাধ্যমে, সরকার আশ্বস্ত করেছে যে হাই কমিশন/কনস্যুলেট জেনারেল কানাডায় ভারতীয় সম্প্রদায়ের নিরাপত্তা ও মঙ্গল নিশ্চিত করতে কানাডিয়ান কর্তৃপক্ষের সাথে যোগাযোগ অব্যাহত রাখবে। কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিক এবং ছাত্রদের অটোয়াতে ভারতীয় হাই কমিশন বা টরন্টো এবং ভ্যাঙ্কুভারের ভারতীয় কনস্যুলেটগুলিতে নিজেদের নিবন্ধন করতে বলা হয়। এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া হাই কমিশন বা কনস্যুলেটের নিজ নিজ ওয়েবসাইটের মাধ্যমে বা ‘মাদত’ পোর্টালের (madad.gov.in) মাধ্যমে সম্পন্ন করা যেতে পারে। খবর ইন্ডিয়া টুডের।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *