Friday , September 20 2024
Breaking News
Home / International / কমেছে জ্বালানি তেলের দাম

কমেছে জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রায় দুই শতাংশ কমেছে। গত মঙ্গলবারের তুলনায় গতকাল বুধবার প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের দাম ১ দশমিক ৪২ ডলার এবং প্রতি ব্যারেল ডব্লিউটিআই ক্রুডের দাম ১ দশমিক ৪৬ ডলার কমেছে।

হ্রাসকৃত দামে বুধবার প্রতি ব্যারেল ব্রেন্ড ক্রুড তেল বিক্রি হয়েছে ৭৯ দশমিক ৬৫ ডলারে এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুড তেল বিক্রি হয়েছে ৭৪ দশমিক ১১ ডলারে।

ইরান সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীরা গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে লোহিত সাগরে ইসরায়েলের উদ্দেশ্যে রওনা হওয়া জাহাজসহ ইসরায়েলি বন্দরগুলোতে হামলা চালাচ্ছে। মার্কস, সিএমএ সিজিএমসহ বেশ কয়েকটি কোম্পানির জাহাজে এরই মধ্যে হামলা হয়েছে। ফলে লোহিত সাগরের এই রুটে চলাচল বন্ধ করে দিয়েছে কোম্পানিগুলো।

শিপিং কোম্পানি সিএমএ সিজিএম-এর একজন কর্মকর্তা ক্যালাম ম্যাকফারসন বলেছেন, হামলার ঝুঁকি এড়াতে জাহাজগুলোকে লোহিত সাগর ছাড়া অন্য রুট ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া শিপিং কোম্পানি মার্কস জানিয়েছে, তারা আপাতত এই রুটে তাদের জাহাজ চলাচল বন্ধ রাখবে।

এদিকে, নভোরোসিয়েস্কের কৃষ্ণ সাগর বন্দরে তেল লোডিং স্থগিত করা হয়েছে। তবে কাজাখস্তানের জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, বন্দরের কাছে ক্যাস্পিয়ান পাইপলাইন কনসোর্টিয়াম (সিপিসি) টার্মিনাল খোলা আছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের পরে বিশ্বের তৃতীয় বৃহত্তম উত্পাদক রাশিয়ায় তেল উৎপাদন পরের বছর আবার স্থিতিশীল হবে কারণ মস্কো পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি কাটিয়ে উঠতে শুরু করেছে, শক্তি বিশেষজ্ঞরা বলছেন।

লোহিত সাগর হল ইউরোপ, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য থেকে এশিয়ার দেশগুলোতে বাণিজ্যিক জাহাজ চলাচলের অন্যতম ব্যস্ত রুট। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা গত কয়েকদিন ধরে ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে এই পথে চলাচলকারী জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করছে। এরই পরিপ্রেক্ষিতে গ্রুপটি বলেছে, গাজায় চলমান যুদ্ধে হামাস এসব হামলা চালাচ্ছে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *