Thursday , September 19 2024
Breaking News
Home / tech / কবে চালু হচ্ছে ফেসবুক, টিকটক? যা জানা গেল

কবে চালু হচ্ছে ফেসবুক, টিকটক? যা জানা গেল

দেশব্যাপী ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হলেও এখনও বন্ধ রয়েছে ফেসবুক ও টিকটকের মতো জনপ্রিয় দুটি অ্যাপ। কবে এ দুটি অ্যাপের সেবা পাওয়া যাবে এমন প্রশ্নই এখন ঘুরছে সবার মনে।

এ বিষয়ে আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক সংবাদমাধ্যমকে বলেন, মঙ্গলবার (২৩ জুলাই) রাতে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করা হয়। এরপর বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকেল ৩টা থেকে চালু করা শুরু হয় গুগলের সব সার্ভিস।

ওই বক্তব্যে ইমদাদুল হক আরও বলেন, গুগলের সব সেবা চালু হওয়ায় ধীরে ধীরে নেটের গতি বাড়বে আশা করছি। তবে ফোরজি মোবাইল ইন্টারনেট এখনও চালু না হওয়ায় ফেসবুক, টিকটক, আকামাই, বাইসান এই চারটি সার্ভার বন্ধ রয়েছে। এ সার্ভারগুলো আপ হতে আরও সময় লাগবে।

অনদিকে আজ রোববার ২৮ জুলাই বিকাল ৩টায় মোবাইল ইন্টারনেট সেবা চালু হয়েছে। তবে সোস্যাল মিডিয়া ফেসবুক এবং টিকটকের মত জনপ্রিয় সোস্যাল মিডিয়া বন্ধ রয়েছে।

জানা গেছে, দেশের সংবিধান ও আইন না মানায় ফেসবুক-টিকটক ও অন্যান্য সোশ্যাল মিডিয়াকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ সরকার। এর জবাব দিতে চারদিনের সময় বেঁধে দেওয়া হয়েছে।

রোববার (২৮ জুলাই) বিভিন্ন মোবাইল অপারেটর, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিফোন অপারেটর বাংলাদেশ এবং মোবাইল ফ্রিনান্সিয়াল সার্ভিসের সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, গতকাল (শনিবার) ফেসবুক-টিকটক ও অন্যান্য সোশ্যাল মিডিয়াকে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে তাদের জবাব দিতে ৩০ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

দেশের সংবিধান ও আইন না মানায় এই চিঠি পাঠানো হয়েছে জানিয়ে পলক বলেন, আমরা যে কন্টেন্টগুলো মুছতে বলেছি তার খুব কমই তারা মুছেছে। উগ্রপন্থিদের পেজ চালু থাকলেও আওয়ামী লীগ সমর্থিত ৫০টি পেজ টেকডাউন করে দিয়েছে।

আজ (রোববার) বিকেল ৩টায় সারা দেশে ফোর-জি নেটওয়ার্ক চালু হবে জানিয়ে পলক বলেন, বাংলাদেশ কখনোই ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়নি। কেপিআইগুলোতে ইন্টারনেট ছিল না। আমরা কোনও অ্যাপ বন্ধ রাখার পক্ষে নই। বিশ্বের মোড়লরাই এসব করে।

তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ের মোবাইল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় সংযোগ চালুর পর মোবাইল ইন্টারনেট গ্রাহকরা তিন দিনের জন্য ৫ জিবি বোনাস পাবেন। সব অপারেটরের গ্রাহকরাই এই সুবিধা পাবেন।

About Nasimul Islam

Check Also

পাঁচ দিনের জন্য ইন্টারনেট সেবা বন্ধ ঘোষণা

মণিপুরে মেইতে সম্প্রদায় ও কুকি-জো উপজাতিদের মধ্যে চলমান সহিংসতার মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পাঁচ দিনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *