Friday , September 20 2024
Breaking News
Home / International / ওমরাহ পালনে নারীদের পোশাক কেমন হবে, নিয়ম বলল সৌদি আরব

ওমরাহ পালনে নারীদের পোশাক কেমন হবে, নিয়ম বলল সৌদি আরব

সৌদি আরব কর্তৃপক্ষ পবিত্র মক্কা নগরীতে ওমরাহ বা অন্যান্য তীর্থযাত্রায় মহিলাদের জন্য পোষাক কোড ঘোষণা করেছে। গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় টুইট করেছে যে মহিলা ওমরাহ তীর্থযাত্রীরা কিছু নিয়ম মেনে তাদের পছন্দের পোশাক পরতে পারেন। পোষাক অবশ্যই ঢিলেঢালা হতে হবে, কোন অলঙ্কার থাকবে না এবং মহিলার শরীরকে অবশ্যই ঢেকে রাখতে হবে।

সৌদি আরবে চলমান ওমরাহ মৌসুমের প্রেক্ষাপটে এসব নিয়ম ঘোষণা করা হয়েছে।

দুই মাস আগে শুরু হওয়া এই বছরের মৌসুমে ওমরাহ পালনের জন্য সৌদি আরব প্রায় ১০ মিলিয়ন মুসলমান মক্কায় ভ্রমণ করবে বলে আশা করছে। করোনা মহামারীর কারণে হজ পালনে তিন বছরের নিষেধাজ্ঞা থাকার পর এ বছর প্রায় ১৮ লাখ মুসলমান হজে অংশ নিয়েছেন।

যারা শারীরিক ও আর্থিকভাবে হজ করতে অক্ষম তারা সাধারণত ওমরাহ করতে সৌদি আরবে যান।

এবার ওমরাহ যাত্রীদের জন্য ভিসা সহজ করেছে সৌদি আরব। ব্যক্তিগত, ভিজিট এবং ট্যুরিস্ট ভিসায় ওমরাহ করা হয়। ভিসার জন্য আবেদন অনলাইন করা হয়. এছাড়া ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। জল, স্থল ও আকাশপথে আসা ওমরা তীর্থযাত্রীরা এখন সৌদি আরবে বেশিক্ষণ থাকতে পারবেন।

সৌদি কর্তৃপক্ষ আরও বলেছে যে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্য দেশগুলিতে অবস্থানরত যে কোনও পেশার বিদেশী নাগরিকরা পর্যটন ভিসায় সৌদি আরব যেতে পারেন এবং এই সময়ে ওমরাহ পালনে কোনও বিধিনিষেধ নেই।

এছাড়াও, সৌদি আরবের বর্তমান নিয়ম অনুযায়ী, মহিলারা মাহরাম (রক্তের আত্মীয়) পুরুষের সাথে ছাড়াই ওমরাহ করতে পারেন।

 

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *