Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এসএসসি পরীক্ষা চলাকালে রাতভর মাইকে ওয়াজ না শোনার অনুরোধ শিক্ষামন্ত্রীর

এসএসসি পরীক্ষা চলাকালে রাতভর মাইকে ওয়াজ না শোনার অনুরোধ শিক্ষামন্ত্রীর

এসএসসি ও সমমান পরীক্ষা চলাকালে রাতভর মাইক বাজিয়ে ওয়াজ মাহফিল ও সাংস্কৃতিক অনুষ্ঠানের নামে ডিজে পার্টি না করতে সবার প্রতি অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ অনুরোধ জানান।

মহিবুল হাসান চৌধুরী বলেন, অনেক সময় দেখা যায় উচ্চশব্দে মাইক বাজিয়ে শুধু গানের অনুষ্ঠানই নয় ধর্মীয় অনুষ্ঠানও করা হচ্ছে। অনেক সময় সারা রাত মাইক বাজিয়ে অনুষ্ঠান হয়। এসএসসি পরীক্ষার সময় এ ধরনের ঘটনা অমানবিক। অন্য কোনো সময়ও সারা রাত মাইক বাজানো উচিত নয়। সারারাত মাইক বাজানো রোগী এবং পরীক্ষার্থী উভয়ের জন্যই খুব অসুবিধাজনক।

শিক্ষামন্ত্রী বলেন, আলেম-ওলামা এবং অন্য সব ধর্মের নেতাদের প্রতি বিশেষ অনুরোধ, এ সংস্কৃতি থেকে অবশ্যই বেরিয়ে আসতে হবে। সাংস্কৃতিক অনুষ্ঠান জীবনের অংশ। কিন্তু পরীক্ষার সময় একটি নির্দিষ্ট সময়ের পরে যেন তা না করা হয়, সেদিকেও নজর রাখতে হবে।

এদিকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনে বাংলা প্রথম পত্রের পরীক্ষা নেওয়া হয়। বিচারের সময় কোন প্রতিকূল ঘটনা রিপোর্ট করা হয়নি।

প্রতিবছর শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। তবে আগের ঘোষণা অনুযায়ী পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেননি নতুন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি মনে করেন, পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের কারণে শিক্ষার্থীদের ওপর এক ধরনের হয়রানিমূলক পরিস্থিতি, মানসিক যন্ত্রণা ও জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে।

তাই পরীক্ষার বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে আজ এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে শিক্ষা সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *