Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এভাবে বিপদে রেখে চলে গেলেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

এভাবে বিপদে রেখে চলে গেলেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

একটি দেশের সাথে অন্য দেশের ভালো সম্পর্ক নির্ভর করে সুষ্ঠ পররাষ্ট্র নীতির উপর। আর তার জন্য দরকার দক্ষ ও বুদ্ধিমান পররাষ্ট্রমন্ত্রীর। বাংলাদেশের ঠিক তেমনি আছে একজন পররাষ্ট্রমন্ত্রী আর তিনি হলেন ড. এ কে আব্দুল মোমেন। তিনি পূর্বে অনেক গুরুত্বপূর্ণ পদে থেকে দায়িত্ব পালন করেছেন। সম্প্রতি জানা গেছে আব্দুল মোমেন গতকাল সন্ধ্যায় বিদেশের উদ্দেশ্যে ফের উড়াল দেন।

রেকর্ড বন্যায় সিলেট-সুনামগঞ্জসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। প্রায় ৫০ লাক্ষ মানুষ আটকা পড়েছে। তারা অবর্ণনীয় কষ্টে আছে। এমন পরিস্থিতিতে সিলেট সদর আসনের সংসদ সদস্য ও সরকারের গুরুত্বপূর্ণ প্রতিনিধি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিদেশ সফরে ব্যস্ত। বন্যার তাণ্ডবের মধ্যেই একদফা দিল্লি সফর করে ফের বিমানে উঠেছেন তিনি।

দিল্লিতে দুই দিনের দ্বিপাক্ষিক সফরের পর কয়েক ঘণ্টার জন্য নির্বাচনী এলাকায় যান তিনি। গতকাল সন্ধ্যায় মন্ত্রী আবারও বিদেশে পাড়ি জমান। তবে এবার তার সফর অনেক দিনের। ১৩ দিনে ৩টি দেশ সফর করবেন তিনি। ট্রানজিট হবে দুই দেশে। তিনি প্রথমে দুবাই হয়ে রুয়ান্ডার রাজধানী কিগালি যাবেন।

আপনি সেখানে ২২শে জুন থেকে ২৬শে জুন পর্যন্ত থাকবেন। তিনি ২৪-২৫ জুন কিগালিতে অনুষ্ঠিত হতে যাওয়া কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে এবং তার আগে মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। পাশাপাশি তিনি ব্রিটিশ পররাষ্ট্র সচিবসহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী কায়রো হয়ে ২৬ জুন রাতে লন্ডনের উদ্দেশ্যে কিগালি ত্যাগ করবেন।

তার ব্রিটেন সফর দ্বিপাক্ষিক বা বহুপাক্ষিক অনুষ্ঠানের উদ্দেশ্য নয়। সেখানে তিন দিন কাটাবেন মন্ত্রী। এ সময় তিনি দূতাবাস আয়োজিত কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন। ব্রিটিশ পার্লামেন্টের সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে তার বৈঠক হতে পারে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত সেসব কর্মসূচির অনেকগুলোই চূড়ান্ত হয়নি বলে দাবি করেছে লন্ডনে বাংলাদেশ মিশন। এদিকে, পররাষ্ট্রমন্ত্রী ৩০ জুন পর্তুগালের উদ্দেশে লন্ডন ত্যাগ করবেন। তিনি লিসবনে জাতিসংঘ-মহাসাগর সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। ওশেন কনফারেন্স ২৬ জুন শুরু হবে এবং চলবে ১লা জুলাই পর্যন্ত। ঘোষিত সময়সূচি অনুযায়ী, পররাষ্ট্রমন্ত্রী ওশেন কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। সেখানে তার বক্তব্যও দেওয়ার কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে, মন্ত্রী আগামী ৩ জুলাই দুবাই হয়ে ঢাকায় ফিরবেন।

প্রসঙ্গত, একজন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব ও কর্তব্য থাকে অনেক। বিশ্বের অন্যআন্য দেশের সাথে সুসম্পর্ক বজায় রেখে দেশের উন্নতির স্বার্থে এগিয়ে যেতে হয় সামনের দিকে। তিনি সিলেট-১ আসনের বর্তমান সংসদ সদস্য। পররাষ্ট্রমন্ত্রীর পদে আসীন হবার পর থেকে সততা ও নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *