Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার ২৮ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

এবার ২৮ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

বিশ্বের বিভিন্ন দেশের ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ আরোপ করছে যুক্তরাষ্ট্র। গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন বিভিন্ন দেশের মোট ২৮টি কোম্পানির ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে। রয়টার্সের খবর।

এর মধ্যে ১১টি চীনা প্রতিষ্ঠান এবং ৫টি রাশিয়ান প্রতিষ্ঠান। সংস্থাগুলি ইউক্রেন যু/দ্ধে রাশিয়ার ড্রোনগুলিতে তৈরিতে খুচরা যন্ত্রাংশ তৈরি করে বলে অভিযোগ। ফলে মার্কিন সরবরাহকারীরা তাদের কাছে প্রযুক্তি রপ্তানি করতে পারবে না।

রয়টার্স জানায়, সোমবার মার্কিন বাণিজ্য বিভাগ চীন, রাশিয়া, ফিনল্যান্ড এবং জার্মানির কোম্পানিসহ মোট ২৮টি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে।

মার্কিন বাণিজ্য বিভাগের রপ্তানি নিয়ন্ত্রণ বিভাগের প্রধান অ্যালান এস্তেভেজ এক বিবৃতিতে বলেছেন, “ইউক্রেনে পুতিনের অবৈধ ও অনৈতিক যু/দ্ধ যারা সরবরাহ ও সমর্থন করে তাদের বিরুদ্ধে আমরা দ্রুত এবং অর্থপূর্ণ পদক্ষেপ নিতে দ্বিধা করব না।”

এর আগে, মঙ্গলবার তেহরানের ড্রোন ও সামরিক বিমান নির্মাণের ভিত্তিতে ইরান, রাশিয়া, চীন ও তুরস্কের সাত ব্যক্তি ও চারটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

মার্কিন যুক্তরাষ্ট্র সেদিন এক বিবৃতিতে বলেছিল যে সাত ব্যক্তি এবং চারটি সংস্থা ইরানের এয়ারক্রাফ্ট ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিয়াল কোম্পানিকে চালান ও লেনদেনে সহায়তা করেছে। একই সঙ্গে তারা দেশটির ড্রোন ও সামরিক বিমান তৈরির প্রচেষ্টাকে সমর্থন করেছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *