Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার ২৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশে ঘুম পাইলটের, বিপাকে ক্যাপ্টেন

এবার ২৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশে ঘুম পাইলটের, বিপাকে ক্যাপ্টেন

শুধু বিমান চালানো পাইলটের কাজ বললে অনেক বড় ভুল করবেন, উড্ডয়নের পরপরই বিমানে অবস্থান সকল যাত্রীদের পাশাপাশি কেবিন ক্রুদের জীবনের নিরাপত্বার দায়িত্বও থাকে পাইলটদের ওপর। আর সেই ধারাবাহিকতায় ২৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশে পাইলটের এমন কর্মকাণ্ড রীতিমতো অবাক করা বলে মন্তব্য করেছেন অনেকেই।

আড়াইশ যাত্রী নিয়ে মাঝ আকাশে উড়ছে বিমানটি। কিন্তু ককপিটে দুই পাইলট ঘুমাচ্ছেন। নিউ ইয়র্ক ( New York ) থেকে রোম যাওয়ার আইটিএ ( ITA ) এয়ারওয়েজের একটি ফ্লাইটে মর্মান্তিক ঘটনাটি ঘটেছে। পরে অবশ্য কোনো দুর্ঘটনা ছাড়াই বিমানটি গন্তব্যে পৌঁছে যায়।

ঘটনাটি ঘটেছে গত এপ্রিলে ( Last April ), তবে সাম্প্রতিক তদন্তে তা প্রকাশ পেয়েছে। অভিযুক্ত পাইলটকে পরে বরখাস্ত করা হয়। বুধবার ( Wednesday ) (১ জুন ( June )) যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল ( United States-based television channel ) এবিসি ৭ এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আইটিএ এয়ারওয়েজের একটি ফ্লাইট নিউইয়র্ক থেকে ইতালির রাজধানী রোমে। তবে মাঝ আকাশে থাকা অবস্থায় ফরাসি বিমান নিয়ন্ত্রণ কক্ষের পাইলটদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

দীর্ঘ সময় ধরে দুই পাইলট কারো কাছ থেকে কোনো উত্তর না পেয়ে তারা নিশ্চিত হন যে বিমানটি হাইজ্যাক করা হয়েছে। পরে নিরাপত্তার স্বার্থে বিমানের পাশে দুটি যুদ্ধবিমান পাঠানোর প্রস্তুতি নেওয়া হয়। তবে ১০ মিনিট পর একপর্যায়ে পাইলটরা সাড়া দেন।

জিজ্ঞাসাবাদে জানা গেছে, বিমানটি ওড়ানোর সময় একজন পাইলট ঘুমিয়ে পড়েছিলেন। শুধু তাই নয়, তার সঙ্গে ঘুমিয়ে ছিলেন আরেক পাইলট। অর্থাৎ তারা দুজনে একসাথে ঘুমিয়ে পড়ে। তবে ঘুমের বিষয়টি জানাজানি হতেই ক্যাপ্টেনকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় বিমান সংস্থা।

তদন্ত অনুসারে, ৩০ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটের দুই পাইলট একই সময়ে ককপিটে ঘুমিয়ে পড়েন। যখন দুই পাইলট দ্রুত ঘুমিয়ে ছিলেন, তখন এয়ারবাস ৩৩০ মডেলটি ৩৮০০০ ফুট উচ্চতায় ফ্রান্সের উপর দিয়ে উড়ছিল।

তদন্তকারীরা বলছেন, ফ্লাইটের দুই পাইলটের একজন তার নির্ধারিত ঘুমের বিরতির সময় ঘুমিয়ে পড়েছিলেন, তবে বিমানের ক্যাপ্টেনও ডিউটিতে থাকা অবস্থায় ঘুমিয়ে পড়েছিলেন। তবে এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা প্রায় ১০ মিনিট কোনো সাড়া না পেয়ে সন্ত্রাসী হামলার আশঙ্কা করেছিলেন।

আইটিএ এয়ারওয়েজ জানিয়েছে, অভিযুক্ত ক্যাপ্টেন দাবি করেছেন যে মাঝ আকাশে ফ্লাইটের রেডিও কাজ করা বন্ধ করে দিয়েছে। কিন্তু তদন্তকারীরা ফ্লাইট ক্যাপ্টেনের বক্তব্য এবং অভ্যন্তরীণ তদন্তের ফলাফলের মধ্যে শক্তিশালী অমিল খুঁজে পেয়েছেন।

এক বিবৃতিতে ইতালীয় বিমান সংস্থাটি বলেছে, দায়িত্ব পালনকালে ক্যাপ্টেনের আচরণ সংস্থার নিয়মের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। কিন্ত ফ্লাইটটি রোমে নিরাপদে অবতরণ করতে সক্ষম হয়েছিল, তবে আইটিএ এয়ারওয়েজ ক্যাপ্টেনকে বরখাস্ত করেছে।

তবে সৌভাগ্যবসত এ ঘটনায় কারো কোনো ক্ষয়ক্ষতি না হলেও রীতিমতো আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছিলেন অনেকেই। তবে এ ঘটনায় বিন্দু মাত্র দুই পাইলট ছাড় দেয়নি বিমান সংস্থাটি। তাদের বিরুদ্ধে ইতিমধ্যে নিয়েছে কঠোর ব্যবস্থা।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *