Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার বেনজির আহমেদকে দেওয়া হলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ন পদ

এবার বেনজির আহমেদকে দেওয়া হলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ন পদ

গত ২৯ আগস্ট অ্যাডভোকেট শামসুল হক টুকু ডেপুটি স্পিকার হিসেবে শপথ গ্রহণ করেছেন এবং এরপর তিনি দায়িত্ব গ্রহন করেছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হিসেবে ছিলেন তিনি। এরপর ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হওয়ায় তার সংসদীয় কমিটির পদটি খালি হয়ে যায়। শামসুল হক টুকু ঢাকা-২০ আসনের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এবার শামসুল হক টুকুর সেই পদটিতে স্থলাভিষিক্ত হলেন বেনজীর আহমেদ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু ডেপুটি স্পিকার নির্বাচিত হওয়ায় ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমেদ এই পদে এসেছেন।

মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি পুনর্গঠন করা হয়। এ ছাড়া আরও ৫টি কমিটি পুনর্গঠন করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মোঃ আফছারুল আমিন, মোঃ হাবিবুর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মোঃ ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, মো. নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর।

পুনর্গঠিত অন্যান্য কমিটিগুলো হলো- সংসদ কার্য উপদেষ্টা কমিটি, লাইব্রেরি কমিটি, পিটিশন কমিটি, কার্যবিধি সংক্রান্ত স্থায়ী কমিটি, বিশেষ অধিকার সংক্রান্ত স্থায়ী কমিটি।

নিয়মানুযায়ী স্পিকার প্রথম ৪টি কমিটি পুনর্গঠনের জন্য মনোনীত করেন। শিরীন শারমিন চৌধুরী। বাকি দুটি কমিটি পুনর্গঠনের প্রস্তাব করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

কমিটির মধ্যে নবনির্বাচিত ডেপুটি স্পীকারকে প্রথম ৪টি কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। আর পদাধিকারবলে ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে লাইব্রেরি কমিটির চেয়ারম্যান করা হয়।

উল্লেখ্য, অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার প্রয়ানের পর ডেপুটি স্পিকারের পদটি খালি হয়ে যায় এবং সেখানে দায়িত্ব দেয়া হয়েছে শামসুল হক টুকুকে। এর আগে গত রবিবার জাতীয় সংসদের অধিবেশন শুরু হলে তাকে ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত করার বিষয়টি গণভোটের মাধ্যমে পাশ হয়। নির্বাচিত হওয়ার পরে ঐদিন সন্ধ্যা ৭ টার দিকে ডেপুটি স্পিকার হিসেবে শপথ গ্রহণ করেন শামসুল হক টুকু।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *