Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার সেই এডিসি হারুন ইস্যুতে বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য

এবার সেই এডিসি হারুন ইস্যুতে বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য

শাহবাগ থানায় দুই ছাত্রলীগ নেতাকে মা/রধরের ঘটনায় গঠিত তদন্ত কমিটি অভিযুক্তদের সার্ভিস রেকর্ড খুঁজছে। বিশেষ করে এ সংক্রান্ত গোপন নথিগুলো খতিয়ে দেখা হচ্ছে, তাদের বিরুদ্ধে কোনো বিরূপ মন্তব্য, অপরাধ, শাস্তি ও শাস্তির পরিমাণসহ নেতিবাচক কিছু আছে কি না।

এ কারণে এ ঘটনায় অভিযুক্ত অন্তত অর্ধ ডজন ব্যক্তির পূর্বের সাজা ও আগের রেকর্ড (পিসিপিআর) এবং ব্যক্তিগত তথ্য পত্র (পিডিএস) সংগ্রহ করছে তদন্ত কমিটি। সংশ্লিষ্টরা বলছেন, এসব কারণে ২৪ দিনেও প্রতিবেদন জমা দেওয়া সম্ভব হয়নি।

রোববার সন্ধ্যায় ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, কমিটি এখনো প্রতিবেদন দেয়নি। তারা আরও সময় চেয়েছে।

সূত্র জানায়, নির্ধারিত সময় অনুযায়ী রোববার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল। কিন্তু তারা তা দিতে পারেনি। এর আগে দুবার সময় বাড়ানো হয়েছিল। তদন্ত শেষ করতে আবারও সাত কার্যদিবস চেয়েছে কমিটি। তাদের তিন কার্যদিবস সময় দেওয়া হয়েছে।

এ অবস্থায় তদন্ত প্রক্রিয়া নিয়ে দেখা দিয়েছে নানা প্রশ্ন। তদন্ত সংশ্লিষ্ট সূত্র বলছে, কমিটি ৯০ শতাংশের বেশি কাজ শেষ করেছে। তবে কিছু প্রক্রিয়াগত কাজ শেষ হওয়ার পাশাপাশি অভিযুক্তদের সঠিকভাবে শনাক্ত করতে আরও কিছুটা সময় লাগছে।

গত ৯ সেপ্টেম্বর রাতে রমনা জোনের তৎকালীন এডিসি হারুন-অর-রশিদসহ ১০-১৫ পুলিশ সদস্যের বিরুদ্ধে শাহবাগ থানায় নি/র্মম নি/র্যাতনের শিকার হন দুই ছাত্রলীগ নেতা।

ভুক্তভোগীরা অভিযোগ করেন, তারা হারুনকে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে রাষ্ট্রপতির এপিএস আজিজুল হক খান মামুনের স্ত্রী সানজিদা আফরিনের সঙ্গে দেখে ফেলেন তারা। এ কারণে পুলিশ হেফাজতে তাদের পিটিয়ে র/ক্তাক্ত করা হয়। ঘটনার পরদিন তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে ডিএমপি।

কমিটিকে দুই কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। পরে আরও পাঁচ কার্যদিবস সময় দেওয়া হয়। এই সময়ের মধ্যে রিপোর্ট করতে ব্যর্থতার সময় তিন কার্যদিবস বাড়ানো হয়েছে। রোববার তাদের প্রতিবেদন দেওয়ার কথা ছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, থানায় ব/র্বরতা এবং এর আগে-পরের ঘটনা তুলে ধরে তদন্ত কমিটির সঙ্গে কথা বলেছেন ৪০-৪২ জন। এ ছাড়া তদন্ত প্রক্রিয়া সম্পন্ন করতে বিভিন্ন ব্যক্তির খোঁজখবর নিতে অফিসিয়াল চ্যানেলের মাধ্যমে বেশ কিছু চিঠি দেওয়া হয়েছে। অনেকের উত্তর নির্ধারিত সময়ের মধ্যে আসেনি। তাদের চাকরি জীবনের সার্বিক মূল্যায়ন সংক্রান্ত তথ্য পাওয়ার পর প্রতিবেদন চূড়ান্ত করা হবে।

তদন্ত সংশ্লিষ্ট একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সর্বোচ্চ স্বচ্ছতার সঙ্গে তদন্ত চলছে। এ জন্য পিসিপিআর ও পিডিএস সংগ্রহ করা হচ্ছে। পিসিপিআর পূর্ববর্তী কেস পরিসংখ্যান এবং চাকরিজীবনের জীবনের পিডিএস বিবরণ ধারণ করে। উপরোক্ত দুটি বিষয়ে বিস্তারিত তথ্য যত তাড়াতাড়ি পাওয়া যাবে, তত তাড়াতাড়ি রিপোর্ট জমা দেওয়া যাবে।

এদিকে, এডিসি হারুনকে ১০ সেপ্টেম্বর রমনা জোন থেকে প্রত্যাহার করে ডিএমপির পাবলিক অর্ডার ম্যানেজমেন্টে (পিওএম) সংযুক্ত করা হয়। আবার ওই রাতেই তাকে এপিবিএনে বদলি করা হয়। এ নিয়ে আপত্তি উঠলে তাকে সাময়িক বরখাস্ত করে পুলিশ সদর দফতরে সংযুক্ত করা হয়। ছাত্রলীগের নেতারাও তা প্রত্যাখ্যান করেছেন। এরপর অবশেষে ১২ সেপ্টেম্বর তাকে রংপুর রেঞ্জে সংযুক্ত করা হয়। গত সপ্তাহে তিনি রেঞ্জ ডিআইজি অফিসে যোগদান করেন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *