Friday , September 20 2024
Breaking News
Home / Politics / এবার সরকারের বিরুধ্যে গর্জে উঠলো গণতন্ত্র মঞ্চ, ২৮ অক্টোবরের আলটিমেটাম

এবার সরকারের বিরুধ্যে গর্জে উঠলো গণতন্ত্র মঞ্চ, ২৮ অক্টোবরের আলটিমেটাম

সরকারকে ২৮ অক্টোবরের মধ্যে ক্ষমতা ছাড়ার আল্টিমেটাম দিয়েছে গণতন্ত্রের মঞ্চ। অন্যথায় হরতাল-অবরোধের মতো কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সরকারবিরোধী জোটের নেতারা।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন এবং সংবিধান সংস্কারের মাধ্যমে রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের’ দাবিতে এক সমাবেশে নেতারা এসব কথা বলেন।

সমাবেশে বক্তারা ২৮ অক্টোবরের মধ্যে সরকার পদত্যাগ না করলে হরতাল-অবরোধের মতো কর্মসূচির হুঁশিয়ারি দেন এবং অন্তর্বর্তী সরকার গঠনের আহ্বান জানান। এ সময় গণতন্ত্র ফিরিয়ে আনার লড়াইয়ে রাজপথে নামার ঘোষণা দিয়েছেন নেতারা।

বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক ও গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতা সাইফুল হক বলেন, আমরা রাজপথে শান্তিপূর্ণ আন্দোলন করছি, তখন সরকারি দলের সাধারণ সম্পাদক এক ধরনের যুদ্ধ ঘোষণা করেছেন।শাপলা চত্বরের মতো পরিস্থিতি। তৈরি হবে- শাপলা চত্বরে নৃশংস হত্যাকাণ্ডের কথা স্বীকার করেন তিনি। . সরকার বলছে, দুই দল নির্বাচনে অংশ না নিলে কিছুই হবে না। আমরা বলতে চাই, ১৪ বা ১৮ সালের আরেকটি নির্বাচন হতে দেওয়া হবে না। সরকারকে সতর্ক থাকতে হবে বলে গতকাল (মঙ্গলবার) তথ্যমন্ত্রী ড. কেন! গত ১৫ বছরে কত অন্যায় করেছে, ব্যাংক ডাকাতি করেছে, মানুষের অধিকার কেড়েছে, হাজার হাজার মানুষের অধিকার নষ্ট করেছে। সেজন্য পাহারা দিতে হবে সরকারকে কোনো পাহারা দিয়ে রক্ষা করা যাবে না।

সরকারী দল শান্তি সমাবেশের নামে উস্কানি দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এভাবে চলবে না। আইএমএফ বলেছে, দ্বিতীয় কিস্তির ঋণ দেবে না বাংলাদেশ। বাংলাদেশকে শ্রীলঙ্কার দিকে নিয়ে যাচ্ছে সরকার। আমরা এখনো প্রতিবাদ, হরতাল-অবরোধে যাইনি। সরকার পদত্যাগ না করলে হরতাল-অবরোধের মতো কর্মসূচি দেওয়া হবে আমরা চূড়ান্ত লড়াইয়ে আছি।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, ওবায়দুল কাদের বলেছেন- বিরোধী দলকে রাস্তা দখল করতে দেবেন না। আমি বলি যে পিঁপড়া ডানা গজিয়ে মরে যায়, তাদের ক্ষেত্রেও এমন হয়েছে যে আমরা সমাবেশ করছি সেই রাস্তা দখল করতে হবে! গত ১৫ বছরের শাসনামলে এই সরকার দেশকে নরক বানিয়েছে। তারা বলে, দেশ নাকি স্বর্গ একজন মানুষ এক রাতে 22 হাজার কোটি টাকা ঋণ পায়, তার জন্য এই দেশ স্বর্গ কিন্তু আমাদের জন্য এখানে নরক।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, আমরা সরকারকে সিদ্ধান্ত নিতে সময় দিচ্ছি। আপনি কিভাবে অন্তর্বর্তী সরকার গঠন করবেন? ২৮ অক্টোবর ঢাকায় সব বিরোধী দল সাধারণ সভা করবে। ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকার বিল পাস করে বিএনপি যেভাবে ক্ষমতা ছেড়েছিল, আপনারাও সেই প্রক্রিয়া গ্রহণ করতে পারেন।’

জোনায়েদ সাকি আরও বলেন, “সরকার বলছে, জনগণকে রাস্তায় নামতে দেওয়া হবে না। শাপলা চত্বরের মতো ঘটনা আর ঘটবে না। জনগণ প্রতিরোধ করবে। আমরা স্পষ্ট বলতে চাই, জনগণ আর ভয় পায় না আমরা করছি। একটি শান্তিপূর্ণ আন্দোলন।আর যদি তারা ভুয়া নির্বাচন ধরতে পারে, গুন্ডা ও পুলিশ বাহিনীকে নামিয়ে দিন। 28 তারিখের পর আপনার গলায় গামছা বেঁধে জনগণ জানে কিভাবে আপনাকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে হবে।

সমাবেশ শেষে প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত বিক্ষোভ মিছিলে কয়েকশ নেতাকর্মী অংশ নেন।

About Zahid Hasan

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *