Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার সংসদ সদস্যসহ দেশের ৪ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, জানা গেল কারণ

এবার সংসদ সদস্যসহ দেশের ৪ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, জানা গেল কারণ

দেশে ঋণ খেলাপির সংখ্যা দিন দিন বেড়ে চলেছে, যার কারণে অনেক ব্যাংক আর্থিক সংকটে পড়ে বাংলাদেশ ব্যাংকের নিকট দ্বারস্থ হতে দেখা যায়। এ পর্যন্ত দেশের বেসিক ব্যাংকটিতে নানা ধরনের অভিযোগ পাওয়া গেছে। এবার সেই ব্যাংকে এমপিসহ ৪ জনের নামে ৩০০ কোটি টাকার ঋণ খেলাপ করার অভিযোগ উঠেছে। এরপর আদালত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

চট্টগ্রামে ৩০০ কোটি টাকার ঋণ খেলাপির মামলায় জাতীয় পার্টির (এরশাদ) সাবেক সংসদ সদস্য মাহজাবীন মোরশেদ ও তার স্বামী চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিমসহ চারজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

রোববার (২৯ জানুয়ারি) চট্টগ্রামের আর্থিক ঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ নিষেধাজ্ঞা জারি করেন।

নিষিদ্ধ অন্য দুইজন হলেন আইজি নেভিগেশন লিমিটেডের পরিচালক হুমাইরা করিম ও সৈয়দ মোজাফফর রহমান। হুমাইরা মোরশেদ মুরাদের ছোট ভাই ফয়সাল মুরাদ ইব্রাহিমের স্ত্রী।

এই চারজন যাতে দেশত্যাগ করতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শককে (বিশেষ শাখা) নির্দেশ দেন আদালত।

আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম বলেন, বেসিক ব্যাংকের ৩০০ কোটি টাকার ঋণ খেলাপির অভিযোগে দায়ের করা দুটি মামলায় ওই চারজন আসামি। ২১ নভেম্বর, বেসিক ব্যাংক কর্তৃপক্ষ তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করে। গতকাল শুনানি শেষে তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন আদালত। আগামী ১৬ ফেব্রুয়ারি তাদের পাসপোর্ট আদালতে জমা দিতে বলা হয়েছে।

প্রসংগত, বাংলাদেশে, ঋণ খেলাপি একটি গুরুতর সমস্যা যা ব্যক্তি এবং ব্যবসা উভয়কেই প্রভাবিত করে। কেউ কেউ অবৈধ বা অনৈতিক উপায়ে ব্যাংক হতে ঋন নিয়ে থাকে, তারা বৈধ ঋণগ্রহীতাদের জন্য ঋণের প্রাপ্যতা সীমিত করে অর্থনীতির ক্ষতি করে। বাংলাদেশে ঋণ খেলাপির মূল কারণগুলির মধ্যে রয়েছে দারিদ্র্যতা, ঋণের সীমিত অ্যাক্সেস, এবং দুর্বল ঋণ প্রদানের নিয়ম, যার সবগুলোই দীর্ঘমেয়াদী অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধি অর্জনের জন্য ও দেশের জন্য সমাধানের প্রয়োজন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *