Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার সংসদে কারা হবে বিরোধী দল, যা বলছেন রাজনৈতিক বিশ্লেষক

এবার সংসদে কারা হবে বিরোধী দল, যা বলছেন রাজনৈতিক বিশ্লেষক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পর সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। ফলে স্বতন্ত্র প্রার্থীরা সংসদে সম্ভাব্য বিরোধী দল হিসেবে আবির্ভূত হতে পারে। বিবিসি বাংলার এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়েছে,  পরবর্তী সংসদে বিরোধী দল হিসেবে স্বতন্ত্র প্রার্থীদের এই সম্ভাবনাকে ‘আওয়ামী স্বতন্ত্র লীগ হবে বিরোধী দল’ হিসেবে বর্ণনা করেছেন রাজনৈতিক বিশ্লেষক ও লেখক মহিউদ্দিন আহমদ। তিনি বলেন, ‘অবস্থাদৃষ্টে মনে হচ্ছে আওয়ামী লীগের একটি প্রক্সি বিরোধী দল হবে। আওয়ামী স্বতন্ত্র লীগ জাতীয় পার্টিকে নিয়ে বিরোধী দল হবে।’

মহিউদ্দিন বলেন, ভোটের ব্যবধান ব্যাপক, যেখানে প্রার্থীর ক্ষমতা বেশি, সেখানে ভোট প্রয়োগ করা হয় নির্বিচারে। কোথাও কোনো প্রতিযোগিতা ছিল না। আমি বলব, এই নির্বাচনে অনেক রাজনীতিবিদ নিজেদের ক্লাউন হিসেবে প্রমাণ করে ফেলেছেন।

তিনি বলেন, আর যারা অন্য দল থেকে প্রার্থী; যেমন জাতীয় পার্টি, কর্মী ও জাসদ দলগুলোর প্রার্থীদের আশা ছিল, তাদের জয়ী করার দায়িত্ব ছিল আওয়ামী লীগের। কিন্তু ওরা এখন বলবে, ওরা আমাদের গাছে তুলে সিঁড়িটা সরিয়ে দিয়েছে।

এ পর্যন্ত পাওয়া ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ জিতেছে ২২৫টি আসন। স্বতন্ত্ররা জিতেছে ৬১টি এবং জাতীয় পার্টি ১১টি আসনে জয়ী হয়েছে। একটি আসন পেয়েছে কল্যাণ পার্টি। একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত থাকায় ময়মনসিংহ-৩ আসনের ফলাফল ঘোষণা করা হয়নি। আর প্রার্থীর মৃত্যুতে নওগাঁ-২ আসনের নির্বাচন স্থগিত করা হয়।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *