Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার সংলাপ নিয়ে সুর পাল্টাল আওয়ামীলীগ

এবার সংলাপ নিয়ে সুর পাল্টাল আওয়ামীলীগ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা হতে পারে তবে তা অবশ্যই সাংবিধানিক হতে হবে বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সোমবার (২০ নভেম্বর) বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাহর সঙ্গে সাক্ষাৎ শেষে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, অবরোধ-হরতালের ঘোষণা থাকলেও বাস্তব চিত্র নেই। উৎসবমুখর পরিবেশে চলছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ ও জমা হচ্ছে। ঢাকার উৎসব এক রকম। ঢাকার বাইরে একটু বেশি। নিজ এলাকায় কোন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন তা দেখতে আগ্রহী ওই আসনের মানুষ।

প্রতিমন্ত্রী বলেন, সংসদ নির্বাচন সরকার পরিবর্তনের নির্বাচন; এটি অন্যান্য নির্বাচনের থেকে আলাদা। মানুষ এটা নিয়ে আগ্রহী। যথাসময়ে নির্বাচন হবে। কেউ আটকাতে পারবে না। যারা ভোট দেবেন না বা নির্বাচন ত্যাগ করবেন না; তারা নির্বাচন থেকে ছিটকে পড়বে। আলোচনা হতে পারে; তবে তা হতে হবে সাংবিধানিক।

তাদের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) কাউন্সিল নির্বাচনে ‘বি’ ক্যাটাগরিতে বাংলাদেশের সমর্থন চেয়েছে স্পেন। আইএমও কাউন্সিল নির্বাচনে ‘সি’ ক্যাটাগরিতে স্পেনের সমর্থনও চেয়েছে বাংলাদেশ। দীর্ঘদিন ধরেই স্পেনের সঙ্গে বাংলাদেশের ভালো সম্পর্ক রয়েছে। তারা বাংলাদেশে সামরিক ও পুলিশ সেক্টরে কাজ করছে। বাংলাদেশ থেকে পোশাক পণ্য আমদানির দিক থেকে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ চারটি দেশের মধ্যে স্পেন অন্যতম। এ ছাড়া বাংলাদেশের কৃষি ও বিদ্যুৎ খাতেও কাজ করছে স্পেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ মেরিটাইম সেক্টরে ভালো করছে। আগামী দিনে বাংলাদেশ মেরিটাইম সেক্টরে বড় জায়গা করে নেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, ১৭৪টি দেশ আইএমও’র-এর সদস্য। দুই বছর পর আইএমও’র-তে ৪০ সদস্যের একটি গভর্নিং বডি গঠিত হয়। ৪০ জন সদস্যের মধ্যে ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরিতে ১০ জন এবং ‘সি’ ক্যাটাগরিতে ২০ জন নির্বাচিত বা মনোনীত হয়।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *