Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / এবার শাহজালাল বিমান বন্দরে ৪০০জন হজ্বযাত্রীকে নিয়ে বিপাকে হজ ফ্লাইট, জানা গেল কারন

এবার শাহজালাল বিমান বন্দরে ৪০০জন হজ্বযাত্রীকে নিয়ে বিপাকে হজ ফ্লাইট, জানা গেল কারন

সৌদি আরব (সৌদি) এয়ারলাইন্সের কারিগরি ত্রুটির কারণে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজ ফ্লাইট বিধ্বস্ত হয়েছে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চার শতাধিক হজযাত্রী ফ্লাইটের জন্য অপেক্ষা করছেন। শনিবার বিকেল ৫টা ৫০ মিনিটে ফ্লাইটটি ছাড়ার কথা থাকলেও সময়মতো ছাড়েনি বিমানটি কারিগরি ত্রুটিজনিত কারনে। যাত্রীদের বিকল্প মাধ্যম হিসেবে যে এয়ারলাইন্সের আসার কথা ছিলো সেটিও আসেনি। হজ ক্যাম্প সূত্রে জানা গেছে, শনিবার বিকেলে সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট এসভি ৩৮১১ এ ৪০০ জনের বেশি হজযাত্রী সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল।

বিমানটিতে কারিগরি ত্রুটির কারণে শনিবার সন্ধ্যা ৭টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টেক অফ করতে পারেনি সৌদি আরব এয়ারলাইন্স (সৌদি আরব)। প্রায় ৯ ঘণ্টা ফ্লাইটের অপেক্ষায় চার শতাধিক হজযাত্রী দুর্ভোগে পড়েছেন। গতকাল রাত সাড়ে ১০টা পর্যন্ত সৌদি এসভি-৩৮১১ ফ্লাইটটি ঢাকা ছাড়েনি। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম দেশের একটি জনপ্রিয় গনমাধ্যমকে বলেন, কারিগরি ত্রুটির কারণে সৌদি ফ্লাইট সময়মতো ছাড়েনি। ১২টা ৪০ মিনিটে ফ্লাইটটির ঢাকা ছাড়ার কথা রয়েছে। বিমানবন্দর সূত্রে জানা গেছে, সৌদি ফ্লাইটটি বিকেল ৫টা ৫০ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ার কথা ছিল। শনিবার দুপুর দেড়টা থেকে বিমানবন্দরে বসেছেন হজযাত্রীরা। যে বিমানটিতে যাত্রী নেওয়ার উদ্দেশ্যে ঢাকায় আসার কথা ছিল সেটি এখনো ঢাকায় এসে পৌঁছায়নি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে হজ শুরু হওয়ার কথা রয়েছে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৭৫ জন হজযাত্রী হজে সৌদি যাওয়ার সুযোগ পাচ্ছেন। মোট হজ যাত্রীর অর্ধেক পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান মোট ৮৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে এবং যাত্রী প্রতি ভাড়া হবে ১ লাখ ৪০ হাজার টাকা। এবার হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন ৬৫ বছরের কম বয়সীরা। যাইহোক, প্রত্যেকের অবশ্যই সংক্রামনের ভ্যাকসিনের দুটি ডোজ থাকতে হবে। এছাড়াও, যাওয়ার সময় আপনাকে একটি সংক্রামন নেগেটিভ সার্টিফিকেট বহন করতে হবে এবং আপনাকে স্বাস্থ্যবিধি নিয়মগুলি কঠোরভাবে অনুসরণ করতে হবে। ৫ জুন রোববার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রথম হজ ফ্লাইট পরিচালনা করে।

উল্লেখ্য, ত্রুটিজনিত কারনে হজ্বযাত্রীদের নিয়ে বিলম্বিত হওয়া বিমানটিকে কেন্দ্র করে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, সৌদি এয়ারলাইন্সের প্রযুক্তিগত ত্রুটির কারণে ফ্লাইটটি বিলম্বিত হয়েছে। রাত সাড়ে ১২টার দিকে হজযাত্রীদের সৌদিয়া নিয়ে যাওয়া হবে। নাম প্রকাশে অনিচ্ছুক হজ ক্যাম্পের এক কর্মকর্তা বলেন, ফ্লাইটের অন্তত আট ঘণ্টা আগে হজযাত্রীদের ক্যাম্পে পৌঁছাতে হয়। তার কথামতো সব যাত্রীই নির্ধারিত সময়ে ক্যাম্পে এসেছে। সেখানে এয়ারলাইন্সের বোর্ডিং এবং ইমিগ্রেশন করা হয়। এরপর ফ্লাইটের ২ থেকে ৩ ঘণ্টা আগে হজযাত্রীদের বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। সৌদি অভিবাসন শেষ করে হজযাত্রীরা বিমানে ওঠেন। হজ ফ্লাইটগুলি অ্যানিমেইতে প্রতিদিন পরিচালিত হয়। কিন্তু আজ ফ্লাইট বিধ্বস্ত হওয়ায় সমস্যায় পড়েছেন হজযাত্রীরা।

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *