Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন উপদেষ্টাকে অনুরোধ

এবার র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন উপদেষ্টাকে অনুরোধ

সম্প্রতি আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাবের ( Radhab ) কর্মকান্ডকে কেন্দ্র করে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। র‌্যাবের ( Radhab ) বিরুদ্ধে অভিযোগ উঠে বিচার বর্হিভূত প্রাণনাশ, গু/মসহ নানা কান্ডের। র‌্যাবের ( Radhab ) এমন কর্মকান্ডের জন্য এশিয়ার ( Asia ) অনেক দেশের মানবাধিকার সংগঠন জাতীসংঘে চিঠি পাঠায়। পরবর্তিতে র‌্যাবের ( Radhab ) মার্কিন যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞা দেয়। এবার নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে অনুরোধ জানাল সালমান এফ রহমান ( Salman F Rahman )।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ( Sheikh Hasina ) বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ( Salman F Rahman ) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ( Rapid Action Battalion ) (র‌্যাব) ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের ( United States ) উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন ফিনারকে ( John Finer ) অনুরোধ করেছেন। হোয়াইট হাউসে ( White House ) এক বৈঠকে তিনি এ অনুরোধ জানান।

শনিবার (৪ জুন) ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বৈঠকে জন ফিনার সাম্প্রতিক বছরগুলোতে উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের উদারতার প্রশংসা করেন। তিনি সুশাসন, শ্রম ও মানবাধিকার ইস্যুতে ঢাকার সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন।

এ সময় সালমান এফ. রহমান জন ফিনারকে গত ১৪ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক ও মানব উন্নয়নের অর্জন সম্পর্কে অবহিত করেন এবং এই অর্জনে যুক্তরাষ্ট্রের সমর্থনের জন্য ধন্যবাদ জানান।

সালমান এফ. রহমান বলেন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য উন্নয়ন সহযোগীদের উচিত বাংলাদেশ সরকারের শ্রম ও মানবাধিকার বিষয়ে গৃহীত পদক্ষেপগুলো যথাযথভাবে স্বীকৃতি দেওয়া এবং র‌্যাব কর্মকর্তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা।

প্রসঙ্গত, আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাব দেশের আইনশৃঙ্খলা উনয়নে ব্যাপক ভূমিকা রেখেছে। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে সাফল্যের সাথে কাজ করে যাচ্ছেন বলে উল্লেখ করা হয়।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *