Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার রাজনৈতিক দলগুলোকে নির্বাচন নিয়ে কঠোর সতর্কতা সিইসির

এবার রাজনৈতিক দলগুলোকে নির্বাচন নিয়ে কঠোর সতর্কতা সিইসির

প্রধান নির্বাচন কমিশনার দেশে অনুষ্ঠিত হওয়া জাতীয় নির্বাচন থেকে শুরু করে যেকোনো নির্বাচন পরিচালনা করে থাকেন। তবে তার অধীনে জেলা ভিত্তিক নির্বাচন কমিশনার থাকে কিন্তু তাকে সব খবরা খবর জানাতে হয়। এরই মাধ্যে অনুষ্ঠিত হয়ে গেল কুসিক নির্বাচন। সামনে আসছে দ্বাদশ জাতীয় নির্বাচন। সম্প্রতি সিইসি তার এক বক্তব্যে বলেছেন রাজনৈতিক দলগুলোকে শুধুমাত্র আমাদের উপর নির্ভর করলে চলবে না।

এবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল রাজনৈতিক দলগুলোকে স্পষ্ট করে বলেছেন, তাদের ওপর ভরসা করলে নির্বাচন সুষ্ঠু হবে না। এ জন্য ঘরে বসে না থেকে মাঠেই দায়িত্ব পালন করতে হবে দলগুলোকে। মঙ্গলবার (২১ জুন) নির্বাচন ভবনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পরীক্ষা করতে আমন্ত্রিত ১৩টি দলের সঙ্গে বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

এ সময় কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা আমাদের দায়িত্ব শতভাগ নিষ্ঠার সঙ্গে পালন করব। সরকারের আজ্ঞাবহ হয়ে কেউ এটা (জালিয়াতি) করতে পারে বলে আমি মনে করি না। অন্য কোনোভাবে সম্ভব কিনা জানি না, তবে আমরা যারা কমিশনের সদস্য, সরকার চাইবে না আমরা বাধ্য হয়ে কাজ করি।

রাজনৈতিক দলগুলোর উদ্দেশে তিনি বলেন, নির্বাচনে সব ধরনের চেষ্টা করা হবে। আপনি যদি ঘরে বসে থাকেন, ভোটকেন্দ্রে এসে দেখেন আমরা কোনো কারচুপি করছি কি না, ভোট জালিয়াতি হচ্ছে কি না, ভোটাররা সঠিকভাবে ভোট দিতে পারছেন কি না, আপনাকেও একই চেষ্টা করতে হবে। এই চার, আমরা পাঁচ. আপনি যাই বলুন না কেন, আমাদের ওপর নির্ভর করলে নির্বাচন সুষ্ঠু হবে না। আপনাকেও দায়িত্ব নিতে হবে। আপনি মাঠে থাকেন। সিইসি হিসেবে কয়টি কেন্দ্রে যাব? আমি কি ভোট কেন্দ্রে লাঠি নিয়ে যেতে পারি? হ্যাঁ, আমরা পুলিশ, বিজিবি মোতায়েন করার চেষ্টা করব। আমরা সেই চেষ্টাই করব। যে নির্বাচন হয়েছে, সেখানে কোনো কেন্দ্র থেকে কোনো অপব্যবহার হয়েছে এমন কোনো অভিযোগ আমরা পাইনি। ইন্সট্রুমেন্ট (ইভিএম) কিন্তু সমস্যা হতে পারে। ব্যালটে যেমন ১০০ ভোট দেওয়া যায়, ইভিএমে তা অসম্ভব। আপনি আমার ভোট দেবেন, আমি আপনার ভোট দেব, এটা একেবারেই অসম্ভব।

সিইসি বলেন, অনেকেই শতভাগ আস্থার কথা বলছেন। ব্যক্তিগতভাবে, আমি ১০০% আত্মবিশ্বাসে বিশ্বাস করি না। আপনি যদি বলতে পারেন, তিনি বলবেন, আমি একজন সৎ মানুষ। এসব বিষয়ের মধ্যে দ্বন্দ্ব থাকতেই হবে। তবে আমি নিয়মের মাধ্যমে ১০০% সৎ থাকব।

“আমার চারপাশের লোকদের উপর আমার কোন নিয়ন্ত্রণ নেই,” তিনি বলেছিলেন। আপনি, রাজনৈতিক দল, সরকার, সরকারী দল; আপনি কি ১০০% সৎ হবেন? ভোটকেন্দ্রে কিভাবে ব্যালটে সিল মারা হয় সে সম্পর্কে আমার নিজের অভিজ্ঞতা আছে। কিন্তু থামাতে পারলেন না। এক্ষেত্রে যদি ইভিএম ব্যবহার করা যায়, আমি ইভিএম বিশেষজ্ঞ নই, তবে যতদূর দেখেছি, আরও অনেক ইতিবাচক দিক রয়েছে।

সিইসি আরও বলেন, ইভিএমে আপনাদের আস্থা আসছে না। তাই আমি ব্যাপক পরামর্শের ব্যবস্থা করেছি। কিন্তু আপনি আপনার বক্তব্য দিচ্ছেন, আমরা আপনার বক্তব্যকে গুরুত্ব দিচ্ছি। আমরা জানি ইভিএম নিয়ে সমস্যা আছে। তাই আমরা এখনো সিদ্ধান্ত নিইনি।

প্রসঙ্গত, এদিকে আবার এভিএম নিয়ে চলছে নানারকম আলোচনা ও সমালোচনা। বেশ কিছু রাজনৈতিক দল ইভিএমকে সমর্তন দিচ্ছে না। তারা বলেছেন দেশের কোনো নির্বাচন ইভিএমের মাধ্যমে না হওয়াটাই ভালো হবে। ইভিএমে ভোট গ্রহণ সঠিক হয় না বলে ডাবি করেছেন তারা।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *