Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার মির্জা ফখরুলকে পড়াশুনা করার কথা বললেন তথ্যমন্ত্রী, জানা গেল কারন

এবার মির্জা ফখরুলকে পড়াশুনা করার কথা বললেন তথ্যমন্ত্রী, জানা গেল কারন

সম্প্রতি রাশিয়া-ইউক্রেন সংকটের জন্য পৃথিবী ব্যাপি অর্থনৈতিক মন্দা তৈরী হয়েছে। যার প্রভাবে ইতি মধ্যে কয়েকটি দেশ অর্থনৈতিক ভাবে দেউলিয়া হয়েছে গেছে এবং আরোও কয়েকটি দেশ এই অবস্থার দিকে যাচ্ছে। আর এই অর্থনৈতিক মন্দার প্রভাব বিশেষ করে স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশ বেশি চাপের মধ্যে পড়েছে। বেড়েছে গ্যাস ও জ্বালানীসহ বিভিন্ন পন্যের দাম। বাংলাদেশও তার প্রভাব সমান ভাবে পড়েছে এবং মুদ্রাস্ফীতি বেড়েছে। এবার মুদ্রাস্ফীতি নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে সম্পর্কে যে মন্তব্য করলেন তথ্যমন্ত্রী।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশে মূল্যস্ফীতি কম। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, তুরস্ক এবং পার্শ্ববর্তী সার্কভুক্ত দেশগুলোর নাম উল্লেখ করে বলেন, বাংলাদেশে মূল্যস্ফীতি তাদের তুলনায় অনেক কম।

বুধবার (২০ জুলাই) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে তথ্য অধিদফতর থেকে প্রকাশিত পদ্ম সেতুভিত্তিক সংবাদ সংগ্রহের ৭ম খণ্ডের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় ডাঃ হাছান মাহমুদ বলেন, “আমি মির্জা ফখরুল সাহেবকে বলব, তিনি একজন শিক্ষক ছিলেন এবং আমিও একজন শিক্ষক, এখনও পার্টটাইম শিক্ষকতা করছি। একজন প্রাক্তন মাস্টারকে মাস্টার হিসেবে অনুরোধ, মাস্টার সমাজের যাতে বদনাম না হয়, সেজন্য তার একটু পড়াশুনা করা দরকার। তাকেবিশ্বব্যাপী মূল্যস্ফীতির দিকে তাকে একটু তাকাতে বলবো। আমেরিকাতে ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ ৮.৬ শতাংশ মূল্যস্ফীতি। ৪০ বছরে সর্বোচ্চ ৯.১ শতাংশ যুক্তরাজ্যে, জার্মানিতে ৭. ৯ শতাংশ, রাশিয়ায় ১৭.১ শতাংশ, তুরস্কে ৭৩.৫ শতাংশ, নেদারল্যান্ডে ৯.৬শতাংশ।

তথ্যমন্ত্রী বলেন, “দক্ষিণ এশিয়ায় শ্রীলঙ্কায় ৩৯.১%, পাকিস্তানে ১৩.৮%, এবং ভারতে ৭ শতাংশ এর বেশি। আমাদের দেশে মে মাস পর্যন্ত এটি ৬ শতাংশের একটু বেশি ছিল, সম্প্রতি বেড়ে ৭ শতাংশ হয়েছে, যা প্রকাশিত হয়েছে আজ সব সংবাদপত্রে। দেশে এই কম মূল্যস্ফীতি এখনও সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কারণে। বিশ্ববাজারে ভোগ্যপণ্যের দাম ক্রমশ কমছে, দু-এক মাসের মধ্যে এর সুফল পাওয়া যাবে বলে আশা করছি।

প্রধান তথ্য কর্মকর্তা. শাহেনুর মিয়া এ সময় উপস্থিত ছিলেন। এ ছাড়া সিনিয়র উপপ্রধান তথ্য কর্মকর্তাদের মধ্যে মো. আবদুল জলিল ও ইয়াকুব আলী বইয়ের মোড়ক উন্মোচনে অংশ নেন।

প্রসঙ্গত, বাংলাদেশে মূল্যস্ফীতি উন্নত অনেক দেশের চেয়েও কম বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, যু/দ্ধের সংকটে পন্যের দাম বৃদ্ধি পাওয়ায় এটা বেড়েছে।িইতি মধ্যে দাম কমতে শুরু হয়েছে সামনে এর সুফল পাওয়া যাবে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *