Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার মামলা নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলেন ড. ইউনূস

এবার মামলা নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলেন ড. ইউনূস

শ্রম আপিল ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। নিম্ন আদালতের সাজা স্থগিত করা হয়। তলব করা ছাড়াও সব কাগজপত্র ইউনূসের আপিলও শুনানির জন্য গ্রহণ করেন আদালত।

৬ মাসের সাজার বিরুদ্ধে খালাস চেয়ে রোববার (২৮ জানুয়ারি) আপিল ও স্থায়ী জামিন আবেদন করেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. ইউনূস। তার দাবি, সরকার মামলা করলেও, শ্রমিকদের নাম করে মিথ্যা প্রচার করা হচ্ছে। তিনি আরও বলেন, সামনে অনেক কাজ আছে। এসব নিয়ে বিচলিত নয় তিনি।

ইউনূসের আইনজীবী আবদুল্লাহ আল-মামুন আশা করছেন, আপিল হলে নিম্ন আদালতের সাজা বাতিল হয়ে যাবে। তিনি বলেন, আজকের আদালত আমাদের আপিল গ্রহণ করে নিম্ন আদালতের পুরো রায় স্থগিত করেছে। একই সঙ্গে, নিম্ন আদালত সেই নথিগুলি আনার জন্য ৩ মার্চ তারিখ নির্ধারণ করেছে। আপিলের শুনানি শেষ না হওয়া পর্যন্ত সবাইকে স্থায়ী জামিন দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আজ আমরা আদালতে জামিনের আবেদন ও আপিল করেছি। রাষ্ট্রীয় সর্বমহলে এমনকি বিদেশিদের কাছেও বলা হচ্ছে, সরকার এ মামলা করেনি। এ ঘটনায় শ্রমিকরা মামলা করেছেন। কিন্তু ঘটনা সঠিক নয়। সরকার তার সংস্থা শিল্প অধিদপ্তরের মাধ্যমে এই মামলা করেছে। শ্রমিকদের স্থায়ী চাকরি, বর্ধিত ছুটি ও ৫ শতাংশ লভ্যাংশ না দেওয়ায় মিথ্যা মামলা করা হয়। সরকারের নির্দেশে সরকারি প্রতিষ্ঠান এ মামলা করেছে। এ মামলার রায় সম্পূর্ণ বেআইনি। ৩০৭ ধারা অনুযায়ী এই মামলায় শাস্তির বিধান নেই। কারণ শ্রম আইনের ২৩৬ ধারা অনুযায়ী এ ক্ষেত্রে শাস্তির বিধান রয়েছে। এ ধারায় বলা হয়েছে, বকেয়া থাকলে পরিশোধের জন্য নির্দিষ্ট সময় দেওয়া হবে। তা করতে ব্যর্থ হলে ১ লাখ টাকা জরিমানা ও প্রতিদিন ৫ হাজার টাকা করে। পাবলিক ডিমান্ড রিকভারি অ্যাক্ট অনুযায়ী তা আদায় করা হবে। কিন্তু ভায়োলেট করে নোবেল বিজয়ীকে নন্দিত করে তুলেছে বিশ্বের কাছে। সামাজিক প্রতিষ্ঠান ধ্বং/সের দায়ে ইউনূস ও তার বন্ধুদের সাজা দেওয়া হয়।

খুরশিদ আলম খানকে ট্রাইব্যুনালে আইনজীবী হিসেবে নিয়োগ দিয়েছে কলকারখানা ও সংস্থাপন অধিদপ্তর। তিনি বলেন, গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অনুমতি ছাড়া দেশের বাইরে যেতে পারবেন না, তার বিরুদ্ধে আদালতে আপিল করা হবে।

শ্রম আইন লঙ্ঘনের মামলায় গত ১ জানুয়ারি ৬ মাসের কারাদণ্ডপ্রাপ্ত ড. ইউনূসের। তবে ৩০ দিনের মধ্যে আপিলের শর্তে ইউনূসসহ ৪ জন জামিন পান। বিচারক শেখ মেরিনা সুলতানার স্বাক্ষরের পর ৮৪ পৃষ্ঠার রায়টি প্রকাশিত হয়।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *