Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার মাঝ আকাশে বিমানের সামনের কাঁচে অপ্রত্যাশিত ঘটনা, ভয় পেয়ে যান পাইলটেরা

এবার মাঝ আকাশে বিমানের সামনের কাঁচে অপ্রত্যাশিত ঘটনা, ভয় পেয়ে যান পাইলটেরা

সাম্প্রতিক সময়ে বিমান দূর্ঘটনার খবর প্রায়ই গনমাধ্যমে উঠে আসতে দেখা যাচ্ছে, যেটা অনেকটা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিমান দূর্ঘটনায় প্রানহানীর ঘটনা সবচেয়ে বেশি ঘটে, যেখানে অধিকাংশ ক্ষেত্রে দূর্ঘটনার পর বেঁচে থাকার সম্ভবনা একদমই থাকে না। গতকাল মঙ্গলবার ভারত থেকে উড়াল দেওয়া একটি স্পাইসজেট বিমান পাকিস্তানের একটি বিমানবন্দরে জরুরী অবতরন করাতে বাধ্য হয়।

এই নিয়ে এক দিনেই দুটি স্পাইসজেট বিমানকে জরুরি অবতরণ করতে হলো।

যান্ত্রিক সমস্যার কারণে মঙ্গলবার বিকেলে দুবাইগামী একটি বিমানকে করাচিতে জরুরি অবতরণ করতে হয়। আজ বিকেলে গুজরাট থেকে মহারাষ্ট্রগামী আরেকটি ফ্লাইট উইন্ডশিল্ডে ফাটলের কারণে জরুরি অবতরণ করেছে।

এয়ারলাইনটিতে দিনে তিনটি সমস্যার রেকর্ডও রয়েছে।

বিকেলে স্পাইসজেটের একটি বিমান গুজরাটের কান্ডালা থেকে মহারাষ্ট্রের মুম্বাইয়ের উদ্দেশ্যে উড়েছিল। ফ্লাইটের কয়েক ঘন্টার মধ্যে, পাইলটের সামনের কাচের বাইরের কভারে আকাশের মাঝখানে একটি ফাটল দেখা দেয়। এতে ভয় পেয়ে যান পাইলটেরা। ভেতরের আবরণটিতেও ফাটল ধরলে বাতাসের চাপে বিমানের ভেতরে বাতাস ঢুকে বড় ধরনের দুর্ঘটনা ঘটাতে পারতো। শেষ পর্যন্ত, বিমানটি জরুরি অবতরণ করাতে সক্ষম হওয়ায় দূর্ঘটনার সম্ভাবনা এড়ানো গিয়েছে।

যাত্রীরা নিরাপদ রয়েছে বলে জানিয়েছে বিমান সংস্থাটি। সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে যে, FL230 দ্বিতীয় পাইলটের সামনের জানালায় একটি ফাটলের কারণে জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছিল।

এ নিয়ে একটি জরিপে দেখা গেল গত ৯০ দিনের মধ্যে স্পাইসজেট এয়ারলাইন্সের বিমানের ক্ষেত্রে ৯টি বিমান দুর্ঘটনা ঘটার ঘটনা ঘটেছে। তবে এই স্পাইসজেট এয়ারলাইন্সের বিমানগুলোতে কেন এই ধরনের ঘটনা ঘটছে সে বিষয়ে এখনও স্পষ্ট কিছু জানাতে পারেনি বিমান প্রকৌশলীরা। তবে তারা ধারনা করছেন, বিমানগুলোতে অপেক্ষাকৃত নিম্নমানের যন্ত্রাংশ ব্যবহার করা হতে পারে।
খবর আনন্দবাজার পত্রিকার।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *