Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার মমতার নামে গ্রামের নামকরণ করলো গ্রামবাসী

এবার মমতার নামে গ্রামের নামকরণ করলো গ্রামবাসী

ভারতের পশ্চিমবঙ্গের একজন অন্যতম রাজনীতিবিদ মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস দলের প্রতিষ্ঠাতা এবং সভানেত্রী। বর্তমান সময়ে তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। সম্প্রতি তার নামে একটি গ্রামের নামকরন করেছে গ্রামবাসী।

পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের আলিপুরদুয়ার জেলার একটি গ্রামের নাম নন্দীগ্রাম। তবে এখন গ্রামের নাম পাল্টে রাখা হয়েছে মমতাময়ী নগর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নামেই এই গ্রামের নামকরণ করা হয়েছে। শামুকতলার পটোতলা এলাকার একটি অংশে দু’দশক আগে জনবসতি গড়ে ওঠে। শুরু থেকেই সেখানে জমিজট একটা বড় সমস্যা ছিল। তার ফলে পানি ও বিদ্যুৎ থেকেও এলাকার বাসিন্দারা দীর্ঘদিন বঞ্চিত ছিলেন। এরপর যখন নন্দীগ্রামে জমি আন্দোলন হয়, তার থেকে উৎসাহ পেয়েই নিজেদের এলাকাকে নন্দীগ্রাম বলতে শুরু করেন বাসিন্দারা। খাতাকলমেও উঠে যায় সেই নাম। এত বছরের আন্দোলনের পরে শেষে শনিবারই প্রথম বিদ্যুৎ পৌঁছয় এলাকায়। তার পরই নন্দীগ্রামের বাসিন্দারা নিজেদের জায়গার নাম রাখেন ‘মমতাময়ী নগর’।

স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্য শিবানী দেবনাথ বলেন, ‘দীর্ঘদিন মামলা চলার পর এ দিনই প্রথম গ্রামটিতে বিদ্যুৎ পৌঁছায়। তারপরই স্থানীয়রাই গ্রামের নাম মমতাময়ী নগর করতে চান।’ একই যুক্তি তৃণমূলের জেলা চেয়ারম্যান মৃদুল গোস্বামীরও। শামুকতলা অঞ্চল সহ-সভাপতি ভোলা বিশ্বাস বলেন, ‘’আসলে নন্দীগ্রামের সঙ্গে এমন এক জনের নাম জড়িয়ে রয়েছে, যিনি দলের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন। তাই স্থানীয় বাসিন্দারা ওই নাম থেকে মুক্তি চেয়েছিলেন।’ এই আন্দোলনের নেতৃত্বে তো মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই ছিলেন। তৃণমূল জেলা সভাপতি প্রকাশ চিক বরাইক বলেন, ‘তাই তো মুখ্যমন্ত্রী নামেই গ্রামের নাম চাইছেন বাসিন্দারা।’

মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের জনগনের মাঝে বেশ জনপ্রিয়। তিনি তার জনপ্রিতার উপর ভিত্তি করে বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় অভিহিত হয়েছিলেন। এমনকি তিনি বিশ্ব অর্থনীতিতে প্রভাবশালী ৫০ ব্যক্তিদের মধ্যেও একজন। এছাড়াও তিনি ২০১৮ সালে স্কচ বর্ষসেরা মুখ্যমন্ত্রীর সম্মাননা লাভ করেন।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *