Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার ভিসা নীতি পরিবর্তন চমক দিলো চীন-থাইল্যান্ড

এবার ভিসা নীতি পরিবর্তন চমক দিলো চীন-থাইল্যান্ড

ভ্রমণকারীদের সংখ্যা বাড়াতে ভিসা নীতি বদলাতে চলেছে চীন ও থাইল্যান্ড। এই দুই দেশের পর্যটকদের একে অপরের দেশে যেতে গেলে আর ভিসার প্রয়োজন পড়বে না।

করোনা ভাইরাসের দাপটে বিশ্বজুড়ে যে অর্থনৈতিক ধস নেমেছিল, তাতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল পর্যটন শিল্প। জীবন স্বাভাবিক হতেই পর্যটন শিল্পে জোয়ার আনতে বিশ্বের প্রায় সব দেশই নানা ইতিবাচক পদক্ষেপ নিতে শুরু করে।

বিদেশি পর্যটকদের আকর্ষণ করতে দেশে প্রবেশের নিয়মনীতিতে অনেকেই এনেছেন বিভিন্ন পরিবর্তন। এই যেমন অনেক দেশই পর্যটকদের জন্য ভিসা মুক্ত ভ্রমণের ঘোষণা করেছে। যার মধ্যে রয়েছে থাইল্যান্ড থেকে ইরান, এমনকি মালয়েশিয়াও। এই তালিকায় নতুন করে নাম লেখালো আরও দুটি দেশ, চীন এবং থাইল্যান্ড।

এবার থেকে চীন থেকে থ্যাইল্যান্ড যেতে এবং থ্যাইল্যান্ড থেকে চিনে যেতে গেলে পর্যটকদের কোনও ভিসার প্রয়োজন হবে না। এবং এই নতুন নিয়ম কার্যকর হবে আগামী মার্চ মাস থেকে।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরে চীনা নাগরিকদের জন্য ভিসা মওকুফ করে থাইল্যান্ড তার পর্যটন শিল্পে অনেকটা উন্নতি করেছে। যে কারণে এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

থাইল্যান্ডের মতো চীনও পর্যটনের উন্নয়নের জন্য ভিসার শর্তে বদল এনেছে। গত নভেম্বর মাসে, আন্তর্জাতিক ভ্রমণকারীদের উৎসাহিত করার লক্ষ্যে চীন বেশ কয়েকটি ইউরোপীয় দেশ এবং মালয়েশিয়ার পর্যটকদের ভিসা ফ্রি করার সিদ্ধান্ত নিয়েছে। ডিসেম্বর মাসে শুরু হওয়া এই কর্মসূচি চলবে চলতি বছরের নভেম্বর মাসের শেষ পর্যন্ত।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *