Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার বৈমানিকের ভুলে বিমানের ৫০০ যাত্রীর প্রাণসংশয়, সতর্ক নোটিশ দিয়েই দায়সারা

এবার বৈমানিকের ভুলে বিমানের ৫০০ যাত্রীর প্রাণসংশয়, সতর্ক নোটিশ দিয়েই দায়সারা

যোগাযোগের মাধ্যমগুলোর ভিতরে আকাশ পথের যাত্রাকে মানুষ বেশি নিরাপদ ভেবে থাকেন। সেই আকাশ পথের যাত্রাই অনেক যাত্রীদের জীবনে কাল হয়ে দারাতে পারে। অনেক সময় এই আকাশ পথে চলাচলকারী যানবাহনগুলো চালক এবং এর বাহনটি পরিচালনার সাথে জড়িতদের গাফিলতির কারন হতে পারে অসংখ্য মানুষের জীবনের প্রদ্বীপ নিভে যাওয়ার কারন।

সম্প্রতি বাংলাদেশ ও কাতারের দুটি বিমান দুর্ঘটনার সম্পুক্ষিন হয়েছিল। ঘটলে প্রায় পাঁচ শতাধিক যাত্রী প্রাণ হারাতে পারত। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট এবং কাতার এয়ারওয়েজের একটি বিমান প্রায় মাঝপথে মুখোমুখি সংঘর্ষ হতে গিয়েছিল। কিন্তু ট্রাফিক সংঘর্ষ এড়ানোর ব্যবস্থার কারণে দুটি বিমানই দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায়। সারাবাংলা তদন্ত বলছে চলতি বছরের ১৩ জানুয়ারি এ ঘটনা ঘটে। বাংলাদেশী বিমানের ফ্লাইট BG১২৬ (বোয়িং ৭৩৭) স্থানীয় সময় দুপুর ২টার পর কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। ফ্লাইটটি উড্ডয়নের আগে বিজির ফ্লাইটটি হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের পার্কিং এরিয়া এ৭ এ পার্ক করা হয়েছিল। ফ্লাইটটির পাইলট ছিলেন ক্যাপ্টেন নেওয়াজ এবং ফার্স্ট অফিসার তাহসিন। বিমানের FMC (ফ্লাইট ম্যানেজমেন্ট কম্পিউটার) কনফিগার করার জন্য ATC (এয়ার ট্রাফিক কন্ট্রোল) দ্বারা প্রদত্ত ফ্লাইট নির্দেশাবলী ছিল রানওয়ে ১৬L (বামে)। কিন্তু পাইলটরা বিমানে ভুল নির্দেশনা দিয়েছিলেন। তারা যে ফ্লাইট নির্দেশাবলী প্রতিষ্ঠা করেছিল তা ছিল রানওয়ে ১৬R (ডানে) এর জন্য। কিছু সময়ে, পাইলটরা তাদের নিজস্ব নির্দেশনা দিয়ে টেক অফ করে। যাইহোক, তারা বুঝতে পারেনি যে ফ্লাইটটি ভুল পথে উড্ডয়নের জন্য একটি ভুল কমান্ড ব্যবহার করা হয়েছিল।

এদিকে বিমানের তদন্তে জানা গেছে, কীভাবে পাইলটরা ভুল করেছিলেন। আর পাঁচ শতাধিক যাত্রীর জীবন ঝুঁকিতে ফেলেছে। বিমান বিজি রানওয়ে ১৬L থেকে উড্ডয়ন করেছে বলে জানা গেছে। এক পর্যায়ে, টেক অফ করার পর, এটি পার্শ্ববর্তী রানওয়ে থেকে উড্ডয়নরত কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটের সাথে প্রায় সংঘর্ষ হতে গিয়েছিল। তখন বাংলাদেশ বিমান ও কাতার এয়ারওয়েজের মধ্যে দূরত্ব ছিল ২০০ ফুটেরও কম। যেখানে দুই বিমানের মধ্যে সংঘর্ষ এক সেকেন্ডেরও কম সময় স্থায়ী হয়। কারণ দুটি বিমানই ফ্লাইটে ছিল। এমনকি উভয় বিমানের ক্রুজ গতি ছিল ২৫০০ ফুট প্রতি মিনিটে। পরে বাংলাদেশী বিমানের পাইলটরা তাদের ভুল বুঝতে পেরে সিগন্যালটি ‘ট্রাফিক কলিশন এভয়েডেন্স সিস্টেমে’ পৌঁছায়। এবং সাথে সাথে বিমানটিকে অন্য দিকে ঘুরিয়ে দিল। ফলে সংঘর্ষের হাত থেকে রক্ষা পায় দুটি বিমান। যেখানে দুটি বিমানের পাঁচ শতাধিক যাত্রীর প্রাণও রক্ষা পেয়েছে।

যাইহোক, বাংলাদেশী বিমানের ফ্লাইটটি ঢাকার শাহজালাল বিমানবন্দরে অবতরণের পর ক্যাপ্টেন নেওয়াজ ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন এবং ভুল ফ্লাইটের খবর এড়িয়ে যান। শুধু তাই নয়, এ ধরনের ঘটনা ঘটলে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ২৪ ঘণ্টার মধ্যে এয়ারলাইনকে এবং সে দেশের সিভিল এভিয়েশনকে জানানোর বিধান রয়েছে। কিন্তু উভয় পাইলটই বিষয়টি এড়িয়ে গেছেন, যা বিমানের অপারেটিং ম্যানুয়াল এবং নিরাপত্তা ম্যানুয়ালের নিয়মের পরিপন্থী। ঘটনাটি পরে কাতার সিভিল এভিয়েশন বাংলাদেশ বিমানকে জানায়। এরপর বিষয়টি সবার নজর কাড়ে এবং প্রায় পাঁচ মাস পর বাংলাদেশ বিমান চলাচল কর্তৃপক্ষ তদন্ত শুরু করে। তদন্তে পাইলটদের ভুল, অযোগ্যতা এবং দায়িত্বে অবহেলার বিষয়টি স্পষ্টভাবে প্রকাশ পেয়েছে।

বিমানের তদন্তে আরও জানা গেছে যে পাইলটরা বিমানের ম্যানুয়ালটিতে ভুল তথ্য দিয়েছেন, নিয়মের তোয়াক্কা না করে বেপরোয়া ও বিপজ্জনকভাবে বিমানটি পরিচালনা করেছেন। প্লেন অবতরণের পরও ক্যাপ্টেন নেওয়াজ প্লেনের রক্ষণাবেক্ষণ লগ বইয়ে (এফএমসি-ফ্লাইট ম্যানেজমেন্ট কম্পিউটার) ভুল এন্ট্রি করে বিমানের প্রকৌশল বিভাগকে বিভ্রান্তিতে ফেলে দেন। এছাড়া বিমানের দায়িত্বে থাকা প্রথম কর্মকর্তার দুর্বল প্রশিক্ষণ এবং প্রয়োজনের তুলনায় কম অভিজ্ঞতার বিষয়টিও উত্থাপিত হয়। ক্যাপ্টেন নওয়াজের বড় ভাই লিড পাইলট ক্যাপ্টেন আবদুল্লাহ আল মারুফ হিসেবে পরিচিত। তিনিও একজন পাইলট যারা সম্প্রতি বিমানের ১৪ জন পাইলট নিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছেন। অন্যদিকে, তদন্তে জানা গেছে যে ফার্স্ট অফিসার তাহসিন বাংলাদেশ বিমানের প্রোগ্রামিং বিভাগের একজন ক্যাপ্টেন এবং একজন বোয়িং ৭৩৭ ক্যাপ্টেনের ছত্রছায়ায় বাংলাদেশ বিমানে আধিপত্য বিস্তার করেন। এর আগে এই পাইলট ফ্লাইট পরিচালনায় বেশ কিছু ত্রুটি করলেও তাকে অনুমোদন দেওয়া হয়নি। এমনকি এই দ্রুতগামী কর্মকর্তার সাথে বিমানে ফ্লাইট পরিচালনায় অক্ষমতা দেখানোর অনেক ঘটনা ঘটেছে। সারাবাংলার তদন্তে আরও জানা গেছে, ঘটনার সময় রাষ্ট্রীয় বিমান সংস্থার নিরাপত্তা প্রধানের দায়িত্বে কেউ ছিলেন না। সংক্ষেপে, পদটি শূন্য ছিল। যা বেসামরিক বিমান চলাচল আইনের পরিপন্থী।

সিভিল এভিয়েশন অথরিটি বেশ কয়েকবার অডিট করলেও সে সময় বিমান নিরাপত্তা বিভাগের প্রধানের দায়িত্বে কেউ না থাকার বিষয়টি তারা উপলব্ধি করতে পারেনি। তদন্তে বলা হয়েছে, কাতারে বাংলাদেশি বিমানের পাইলটরা এমন গুরুতর ভুল করলেও তাদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি। জারি করা হয়েছে মাত্র একটি সতর্কবার্তা। তবে এই ধরনের ঘটনায় বিশ্বের অনেক এয়ারলাইন্সে চাকরি হারিয়েছেন এমন নজির রয়েছে পাইলটদের। এদিকে ঘটনার বিষয়ে জানতে ক্যাপ্টেন নেওয়াজ ও ফার্স্ট অফিসার তাহসিনের ব্যক্তিগত ফোন নম্বরে একাধিক কল করা হলেও কল ড্রপ করা হয়েছে। অন্যদিকে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেনের নম্বরে একাধিকবার ফোন করা হলেও তিনি কল রিসিভ করেননি। পরে এ বিষয়ে বিমানের জনসংযোগ কর্মকর্তা তাহেরা খন্দকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সারাবাংলাকে বলেন, বিষয়টি আমি অবগত নই। আমি আপনাকে পরে জানাতে পারেন। তবে বিমানের সার্বিক ঘটনা নিয়ে এ প্রতিবেদকের সঙ্গে কথা বলেছেন বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী। তিনি গনমাধ্যমকে বলেন, ঘটনাটি শুনে খুব মনটা ভরে গেল। আমি ঘটনাটি সম্পর্কে জানি না। আমি এয়ারলাইনকে জিজ্ঞাসা করব কী ঘটেছে এবং পাইলটদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে। যাত্রীরা তাদের জীবন নিয়ে খেলতে পারবেন না। যদি পাইলট ভুল করেছেন, আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে

উল্লেখ্য, সম্প্রতি কাতারের এবং বাংলাদেশের দুটি বিমান বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে। তবে এই বিষয়ে বৈমানিকদের গাফিলতিকে দায় করছেন অনেকেই। কিন্তু এই ব্যাপারটাকে একটি সতর্ক নোটিশের মাধ্যমে দায়সারা সাজা দিয়ে মিটিয়েছেন বলে বলছেন অনেকেই। অনেকেই এই দুর্বল দায়িত্ব পালনের ব্যাপারে শাস্তির দাবি করেছেন।

 

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *