Thursday , September 19 2024
Breaking News
Home / National / এবার বিশ্ব নেতাদের কাছে স্যাংশন পরিহারের আবেদন প্রধানমন্ত্রী শেখ হাসিনার

এবার বিশ্ব নেতাদের কাছে স্যাংশন পরিহারের আবেদন প্রধানমন্ত্রী শেখ হাসিনার

যুদ্ধ, নিষেধাজ্ঞা ও সংঘাত এড়াতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৮তম অধিবেশনে বাংলায় দেওয়া ভাষণে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী তার ভাষণে বলেন, বিশ্বনেতাদের কাছে আমার আবেদন, আসুন আমরা যুদ্ধ, নিষেধাজ্ঞা ও সংঘাতের পথ পরিহার করি এবং দীর্ঘস্থায়ী শান্তি, মানবজাতির কল্যাণ এবং আমাদের জনগণ ও ভবিষ্যৎ প্রজন্মের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য একসঙ্গে কাজ করি।

রোহিঙ্গা সংকটের বিষয়ে আলোকপাত করে শেখ হাসিনা বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গারা তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে চায় এবং তারা সেখানে শান্তিপূর্ণ জীবনযাপন করতে আগ্রহী। আসুন আমরা এই নিঃস্ব মানুষদের নিজ দেশে প্রত্যাবর্তন নিশ্চিত করি।

শেখ হাসিনা বলেন, নির্ধারিত সময়ের মধ্যে এসডিজি অর্জনে অর্থায়ন একটি গুরুত্বপূর্ণ নিয়ামক। যাইহোক, বিদ্যমান আন্তর্জাতিক আর্থিক অবকাঠামো লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, বা সংকটের সময়ে উন্নয়নশীল দেশগুলির আর্থিক চাহিদা মেটাতে সক্ষম নয়।

তিনি বলেন, আজ আমাদের জরুরিভাবে এমন একটি আন্তর্জাতিক আর্থিক অবকাঠামো প্রয়োজন, যা উন্নয়নশীল দেশগুলোকে বিশেষ ছাড়, স্বল্প ব্যয়, স্বল্প সুদ এবং ন্যূনতম শর্তে অর্থ সংগ্রহে সহায়তা করবে। এছাড়াও, উন্নয়নশীল দেশগুলির জরুরি অবস্থা এবং দুর্যোগের সময় আইএমএফের এসডিআর তহবিলে ন্যায়সঙ্গত অ্যাক্সেস থাকা উচিত। সমস্ত ঋণ ব্যবস্থায় প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত বিশেষ বিধান অন্তর্ভুক্ত করা উচিত।

প্রধানমন্ত্রী বলেন, ৫০০ বিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ প্রস্তাব করার জন্য আমরা জাতিসংঘ মহাসচিবকে আন্তরিক ধন্যবাদ জানাই। আমরা এই প্রস্তাব দ্রুত বাস্তবায়নের দাবি জানাই।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট আমার পিতা, জাতির পিতা ও বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা করা হয়। সেদিন আমার মা, আমার তিন ছোট ভাই, দুই ফুফু, চাচাসহ পরিবারের মোট আঠার সদস্যকে হত্যা করা হয়েছিল। আমার ছোট বোন এবং আমি বিদেশে থাকায় সেই বর্বরতা থেকে বেঁচে গিয়েছিলাম। এর আগে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে আমাদের ত্রিশ লাখ দেশবাসীকে হত্যা করা হয়, দুই লাখ নারীকে নির্মমভাবে নির্যাতন করা হয়। আমি নিজেকে নির্যাতিত এবং যুদ্ধ এবং হত্যার বর্বরতার একজন প্রত্যক্ষদর্শী হিসাবে, আমি অনুভব করতে পারি যে যুদ্ধ, হত্যা, অভ্যুত্থান এবং সংঘাতের ভয়াবহতার কারণে মানুষ যে বেদনা ও যন্ত্রণা সহ্য করে।

শুক্রবার বাংলাদেশ সময় বেলা ১১টা ২২ মিনিটে ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৫ সেপ্টেম্বর, ১৯৭৪ সালের ভাষণের পদাঙ্ক অনুসরণ করে সপ্তদশ বারের মতোই উএনজিএ অধিবেশনে বাংলায় ভাষণ দেন।

এই বছরের ইউএনজিএ-এর প্রতিপাদ্য হল, ‘আস্থা পুনর্গঠন এবং বৈশ্বিক সংহতি পুনর্গঠন: ২০৩০ এজেন্ডা এবং এর টেকসই উন্নয়ন লক্ষ্যগুলির জন্য ত্বরান্বিত পদক্ষেপ সবার জন্য শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি এবং স্থায়িত্ব।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশন ও অন্যান্য উচ্চপর্যায়ের অনুষ্ঠানে যোগ দিতে ১৭ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছেছেন। তিনি ২৩ সেপ্টেম্বর ওয়াশিংটনের উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগ করবেন এবং ২৯ সেপ্টেম্বর পর্যন্ত সেখানে থাকবেন। ওয়াশিংটন সফর শেষ করে ২৯ সেপ্টেম্বর তিনি লন্ডনের উদ্দেশ্যে রওনা হবেন। ৩ অক্টোবর পর্যন্ত সেখানে থাকবেন এবং অবশেষে ৪ অক্টোবর দেশে ফিরবেন।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *