Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / এবার বাংলাদেশ সরকারকে চাপ দিতে ৮ মার্কিন কংগ্রেসম্যানের চিঠি

এবার বাংলাদেশ সরকারকে চাপ দিতে ৮ মার্কিন কংগ্রেসম্যানের চিঠি

বাংলাদেশের পোশাক শ্রমিকদের ন্যায্য মজুরি ও অধিকার রক্ষায় সরকারকে চাপ দিতে যুক্তরাষ্ট্রভিত্তিক বৈশ্বিক ক্রেতাদের সংগঠন আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যারকে (এএএফএ) চিঠি দিয়েছেন দেশটির আটজন কংগ্রেসম্যান। গত ১৫ ডিসেম্বর সংগঠনের সভাপতি ও প্রধান নির্বাহী স্টিফেন লামারের কাছে লেখা এক চিঠিতে তারা এ দাবি জানান।

চিঠিতে হাউস অফ রিপ্রেজেন্টেটিভস ইলহান ওমর, জিম ম্যাকগভর্ন, জান শাকোস্কি, রাউল গ্রিজালভা, বারবারা লি, আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ, ডেভিড ট্রোন এবং সুসান ওয়াইল্ডের সদস্যরা স্বাক্ষর করেছেন।

চিঠিতে কংগ্রেসম্যানরা বলেছেন, “আমরা আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশনকে বাংলাদেশী পোশাক শ্রমিকদের ন্যায্য মজুরির দাবিকে জোরালোভাবে সমর্থন করার জন্য আহ্বান জানাচ্ছি।”

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে এএএফএর উল্লেখযোগ্য উপস্থিতি ও কার্যক্রমের কারণে অর্জিত প্রভাব বেশ কার্যকর। তাই গার্মেন্টস শ্রমিকদের জীবনযাত্রা নির্বাহের জন্য প্রয়োজনীয় মজুরি নিশ্চিতে কর্মীদের আবেদনকে সমর্থন করার জন্য এবং বৈশ্বিক পোশাকশিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ দেশে (বাংলাদেশ) তাদের শ্রম অধিকারকে সোচ্চারভাবে এগিয়ে নেওয়ার দৃঢ় অবস্থানে রয়েছে এএএফএ। বাংলাদেশি শ্রমিকরা যে ক্রমবর্ধমান দমন-পীড়ন সহ্য করছেন, জরুরি ভিত্তিতে তার রূপান্তরমূলক ও পদ্ধতিগত সংস্কার প্রয়োজন। মার্কিন করপোরেশনগুলোকে এদিকে অবশ্যই মনোযোগ দিতে হবে।

AAFA-কে পাঠানো চিঠিতে আরও বলা হয়েছে, সম্প্রতি বাংলাদেশ মজুরি বোর্ড কর্তৃক ঘোষিত মজুরি বৃদ্ধি জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় মেটাতে পারে না। ফলে বিষয়টি নিয়ে শ্রমিকদের ব্যাপক বিক্ষোভ দেখা দেয়। বিক্ষোভকারী ও ট্রেড ইউনিয়ন নেতাদের বিরুদ্ধে পুলিশ সহিংস জবাব দেয়।

পুলিশ ও শ্রমিকদের সংঘ”র্ষে হতাহতের বিষয়টিও চিঠিতে তুলে ধরা হয়েছে। এতে অন্তত চারজনের মৃ”ত্যু হয়েছে বলে জানা গেছে। আহত হয়েছেন আরও অনেকে। এ ছাড়া অনেককে অন্যায়ভাবে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ রাখার ঘটনাও ঘটেছে।

চিঠিতে, 8 মার্কিন কংগ্রেসম্যান বলেছেন, “আমরা প্রতিশোধ, সহিংসতা বা ভয়ভীতি ছাড়াই কর্মীদের সংগঠিত, শান্তিপূর্ণভাবে প্রতিবাদ এবং সম্মিলিতভাবে দর কষাকষির অধিকারকে সম্মান ও রক্ষা করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি বাইডেন প্রশাসনের আহ্বানের সাথে একমত।”

এর আগে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানোর পর বাংলাদেশে তৈরি পোশাকের দাম বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিল AAFA। বিশ্ব বিখ্যাত পোশাক ব্র্যান্ড এইচএন্ডএম, গ্যাপ সহ বিশ্বের ১০০০ টিরও বেশি ফ্যাশন হাউস আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার (এএএফএ) এর সদস্য। সংস্থাটির প্রধান নির্বাহী স্টিফেন লামার রয়টার্সকে একটি ইমেলে এই প্রতিশ্রুতি দিয়েছেন।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *